ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সেনাবাহিনীর বিরুদ্ধে পাকিস্তানের রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ১৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেনাবাহিনীর বিরুদ্ধে পাকিস্তানের রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাধারণ নির্বাচনের এক সপ্তাহ আগে দেশটির শীর্ষ ইংরেজি দৈনিক ডনের প্রধানের সঙ্গে বিবিসির একটি সাক্ষাৎকার নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

ডন মিডিয়া গ্রুপের প্রধান নির্বাহী হামিদ হারুন অভিযোগ করেছেন, দেশটির সেনাবাহিনী রাজনীতিতে হস্তক্ষেপ করছে। এছাড়া সেনাবাহিনী প্রাক্তন ক্রিকেটার ইমরান খান এবং তার দল পিটিআইকে সাহায্য করছে।

বিবিসির 'হার্ড-টক' অনুষ্ঠানে দেওয়া এই সাক্ষাতকারের পর অভিযোগ করা হচ্ছে, হারুন ও তার পত্রিকা দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সমর্থনে পক্ষপাতিত্ব করেছে, এবং ইমরান খানের বিপক্ষে অবস্থান নিয়েছিল। অন্যদের দাবি, সেনাবাহিনীর বিরুদ্ধে তিনি যে অভিযোগ করেছেন তাতে প্রমাণের অভাব রয়েছে।

পাকিস্তানে ২৫ শে জুলাই ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে যেসব পত্রিকা সেন্সরশিপের এবং হুমকির মধ্যে রয়েছে ডন পত্রিকা তার মধ্যে একটি।

সোমবার প্রচারিত হওয়া সাক্ষাৎকারে অল পাকিস্তান নিউজপেপারস সোসাইটির সভাপতি হারুন অভিযোগ করেন, দেশটির শক্তিশালী সেনাবাহিনী সংবাদমাধ্যমের ওপর ‘নজিরবিহীন হামলা’চালিয়েছে।

বিবিসির স্টিফেন সাকারকে দেওয়া সাক্ষাৎকারে হারুন সেনাবাহিনীকে ‘নিগুঢ় রাষ্ট্র” উল্লেখ করে দাবি করেন, দেখা যাচ্ছে তারা তাদের পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করছে।

১৯৪৭ সালে স্বাধীনতা পাওয়ার পর পাকিস্তানের রাজনীতিতে একাধিকবার হস্তক্ষেপ করেছে সেনাবাহিনী। দেশটিতে সামরিক এবং বেসামরিক সরকারের কাছে বারবার ক্ষমতার পালাবদল ঘটেছে।

হারুন বলেছেন, ‘আমি মনে করি এই পর্যায়ে মনে হচ্ছে দ্বিতীয় সারির নেতার সাথে যুক্ত হওয়ার চেষ্টা চলছে এবং জোট সরকার গঠনের চেষ্টা হচ্ছে যেটা ‘নিগুঢ় রাষ্ট্রের’ নির্দেশনায় চলবে।’

পাক সেনাবাহিনী আগামী নির্বাচনে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।



 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়