ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভবনে থাকেন না এমন এমপিদের ফ্ল্যাট ছাড়ার সুপারিশ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ৯ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভবনে থাকেন না এমন এমপিদের ফ্ল্যাট ছাড়ার সুপারিশ

সচিবালয় প্রতিবেদক : বরাদ্দ পেয়েও যারা সংসদ সদস্য ভবনে থাকেন না, তাদের ফ্ল্যাট ছেড়ে দেওয়ার তাগিদ দেওয়া হয়েছে। একইসঙ্গে আগামী একাদশ সংসদ নির্বাচনে যারা নির্বাচিত হবেন তাদের বাসস্থান সুন্দর করতেই এ তাগিদ দিয়েছে সংসদ কমিটি।

বৃহস্পতিবার কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। সংসদ সদস্যদের আবাসন ও অন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে কাজ করছে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে সদস্য মো. তাজুল ইসলাম চৌধুরী, নূর-ই-আলম চৌধুরী, মাহাবুব আরা বেগম গিনি, পঞ্চানন বিশ্বাস, তালুকদার মো. ইউনুস ও নাজমুল হক প্রধান অংশ নেন।

এর আগে গত বছরের মে মাসে সংসদ কমিটি একজন মন্ত্রীসহ ৩০ জন এমপিকে সংসদ সদস্য ভবনের ফ্ল্যাট ছাড়তে চিঠি দেয়।  তবে সাড়া মেলে মাত্র চারজনের।

বৈঠক শেষে কমিটির সভাপতি প্রধান হুইপ ফিরোজ জানান, চলতি সংসদের মেয়াদ আর বেশি দিন নেই। পরে যারা নির্বাচিত হবেন তারা যাতে সুষ্ঠুভাবে থাকতে পারেন সেজন্য যেসব এমপি ফ্ল্যাটে থাকেন না তাদের ছেড়ে দিতে বলা হয়েছে। যাতে ফ্ল্যাটগুলোর সংস্কার কাজ এগিয়ে রাখা যায়।

এ পর্যন্ত কতজন সংসদ সদস্য ফ্ল্যাট ছাড়েননি জানতে চাইলে বলেন, যাদের আমরা এক সময় চিঠি দিয়েছিলাম তাদের মধ্যে মোটামুটি ৬০ শতাংশ এমপি ফ্ল্যাট ছেড়ে দিয়েছেন। আর সব মিলিয়ে নিয়মিত থাকেন না এমন এমপি ৩০-৪০ জন হবে।

নিজ নামে বরাদ্দ পাওয়া ফ্ল্যাটে অনেক সংসদ সদস্য নিজে না থেকে ব্যক্তিগত কর্মকর্তা ও গাড়ি চালকদের রাখেন-এমন খবর বেশ কয়েকবার সংবাদমাধ্যমে এসেছে।

গত বছর সংসদ সদস্যদের বসবাসের জন্য রাজধানীর মানিক মিয়া এভিনিউ ও নাখালপাড়ায় ১০টি ভবনে ২৯২টি ফ্ল্যাট বরাদ্দ দেয় সংসদ সচিবালয়। সংসদ কমিটির প্রাথমিক তালিকায় ৯১টি ফ্ল্যাটে সংসদ সদস্যদের অবস্থান না করার বিষয়টি উঠে আসে।

সেখানে তাদের কাজের লোক, ব্যক্তিগত সহকারী ও ড্রাইভার বসবাস করছেন। পরবর্তীতে যাচাই-বাছাই করে ৩০ জনের মতো এমপিকে ফ্ল্যাট বরাদ্দ বাতিলের নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নেয়।



রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়