ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুলনায় হারানো পরিচয়পত্র মুদ্রণ কার্যক্রমের উদ্বোধন

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০১, ১৬ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় হারানো পরিচয়পত্র মুদ্রণ কার্যক্রমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, খুলনা : এবার হারানো জাতীয় পরিচয়পত্র আঞ্চলিক পর্যায়ে মুদ্রণ ও বিতরণ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন। জনদুর্ভোগ ও সময় কমাতে কার্যক্রম বিকেন্দ্রীকরণের প্রাথমিক ধাপ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে কমিশন।

বৃহস্পতিবার দুপুরে খুলনা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার দপ্তরে এ  কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী দিনে বিভাগের ৮ জেলার নির্বাচন কর্মকর্তাদের হাতে খুলনায় মুদ্রণকৃত ১৬১টি হারানো জাতীয় পরিচয়পত্র তুলে দেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী। ১ আগস্ট থেকে খুলনায় এ কার্যক্রম শুরু হয়।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, আগে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র পেতে হলে ২৩০ টাকা জমা দিয়ে উপজেলা নির্বাচন অফিসে আবেদন করতে হতো, পরবর্তীতে সেই আবেদন জেলা নির্বাচন অফিস হয়ে ঢাকায় নির্বাচন কমিশন সচিবালয়ে মুদ্রণ হতো। যা পেতে গ্রাহককে কমপক্ষে এক মাস অপেক্ষা করতে হতো। কিন্তু এখন থেকে দেশের ১০টি আঞ্চলিক অফিস থেকে মুদ্রণ হওয়ায় অন্যান্য প্রক্রিয়া ঠিক রেখেই এক সপ্তাহের কম সময়ের মধ্যে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্ভব হবে। ঢাকা থেকে মুদ্রণ করতে না হওয়ার ফলে গ্রাহকের সময় এবং ভোগান্তির নিরসন হলো।

নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী জানান, প্লাস্টিক পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র সাময়িকভাবে গ্রাহককে দেওয়া হচ্ছে। যার মেয়াদ দুই বছর। এ সময়ের মধ্যে অবশ্যই তাকে নির্বাচন কমিশন থেকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

পরবর্তীতে জাতীয় পরিচয়পত্র সংশোধনসহ আরও কিছু কার্যক্রম আঞ্চলিক পর্যায়ে দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।



রাইজিংবিডি/খুলনা/১৬ আগস্ট ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়