ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঘরে বসেই মিলবে নৌযানের সার্ভে সনদ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘরে বসেই মিলবে নৌযানের সার্ভে সনদ

সচিবালয় প্রতিবেদক : ঘরে বসেই অনলাইনে আবেদনের মাধ্যমে নৌযানের সার্ভে সনদ পাওয়া যাবে। ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে দ্রুত সেবা  প্রদান ও সহজীকরণের লক্ষ্যে কাজ করছে নৌপরিবহন অধিদপ্তর। অনলাইন সেবা কার্যক্রম চালু হলে ম্যানুয়াল পদ্ধতির সেবাগুলো অনলাইনেই পাওয়া যাবে।

অধিদপ্তর সূত্র জানায়, অনলাইন সেবা কার্যক্রম চালু হলে একজন নৌযান মালিককে তার নৌযান সার্ভের লক্ষ্যে নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইট - এ গিয়ে ‘অনলাইনে আবেদন’ অংশে ক্লিক করে নিবন্ধনভুক্ত হতে হবে।

এরপর জাহাজ মালিক অনলাইন আবেদন ফরমটি পূরণ করে তার পছন্দ মোতাবেক সার্ভেয়ারের নিকট সাবমিট করতে হবে এবং পূরণকৃত আবেদনের একটি কপি প্রিন্ট করে তাতে স্বাক্ষর দিয়ে আনুষঙ্গিক কাগজপত্রসহ সার্ভে অফিসে জমা দিতে হবে। নৌযানটি সরেজমিনে সার্ভের পর সংশ্লিষ্ট সার্ভেয়ার উক্ত আবেদনের ‘সার্ভেয়ারের জন্য প্রযোজ্য’ অংশটি পূরণ করে প্রধান কার্যালয়ে সাবমিট করতে হবে।

প্রধান কার্যালয়ে আবেদনটি পাওয়ার পর প্রথমে ‘অপারেটর’ অনলাইন আবেদনটি যথাযথ আছে কি না তা যাচাই বাছাই করে সঠিক পেলে দ্বিতীয় পর্যায়ে ‘চিফ ইন্সপেক্টর’ এর নিকট সাবমিট করতে হবে। চিফ ইন্সপেক্টর আবেদনটি পরীক্ষা করে যথাযথ পেলে তৃতীয় পর্যায়ে ‘চিফ ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার’ বরাবর সাবমিট করতে হবে। চিফ ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার আবেদনটি যথাযথ পেলে ‘মহাপরিচালক’ বরাবর সাবমিট করবে।

মহাপরিচালক স্বয়ংক্রিয়ভাবে তৈরি আলোচ্য নৌযানটির সার্ভে সনদের নির্ধারিত স্থানে অনুমোদন প্রদান এবং সাবমিট করলে সার্ভে সনদটি স্বাক্ষরসহ আবেদনকারীর নিকট ফেরৎ যাবে এবং তিনি সাথে সাথে মোবাইল মেসেজের মাধ্যমে বিষয়টি জানতে পারবেন। সবশেষে আবেদনকারী ঘরে বসে তার নৌযানের সার্ভে সনদটি প্রিন্ট করে প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করতে পারবেন।

বর্তমান সরকার জনগণের দুর্ভোগ দূরীকরণ, সকল দপ্তর/সংস্থার কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দুর্নীতিমুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়ার সেবাসমূহ জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়ার লক্ষ্যে ইতিমধ্যে সরকারি সকল প্রতিষ্ঠানে ই-নথির প্রবর্তন এবং সকল অফিস আদালতে অনলাইন সার্ভিস চালু করার জন্য যে উদ্যোগ গ্রহণ করেছে, তারই ধারাবাহিকতায় নৌপরিবহন অধিদপ্তর ইতিমধ্যে ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে অনলাইনে সকল প্রকার পরীক্ষার আবেদনপত্র ও ফিস গ্রহণ, সকল শ্রেণির অনলাইন ডিজিটাল কম্পিটেন্সি সনদ প্রদান, অনলাইন ভেরিফিকেশন, অনলাইন ডস (DOS) রেজিস্ট্রেশন, অনলাইন সিম্যানস আইডি (SID) প্রবর্তন করেছে।

নৌপরিবহন অধিদপ্তর থেকে অভ্যন্তরীণ শিপিং সংশ্লিষ্ট যে সকল অনলাইন সেবা প্রদান করা হবে তার মধ্যে প্রধানত নৌযান সার্ভের জন্য আবেদন, রেজিস্ট্রেশনের জন্য আবেদন, নতুন নামকরণের ছাড়পত্রের আবেদন, মালিকানা পরিবর্তন সংক্রান্ত আবেদন, ভয়েজ লাইসেন্স, নকশা অনুমোদনের জন্য আবেদন, টাস্ক নম্বরের জন্য আবেদন উল্লেখযোগ্য।



রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়