ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফিলিপাইনে আঘাত হেনেছে সুপার টাইফুন ম্যাংখুত

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৫, ১৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিলিপাইনে আঘাত হেনেছে সুপার টাইফুন ম্যাংখুত

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের সবচেয়ে বড় ও শক্তিশালী ঝড় সুপার টাইফুন ম্যাংখুত ফিলিপাইনে আঘাত হেনেছে।

শনিবার সকালে ফিলিপাইনের পূর্ব উপকূলে আঘাত হানার পর ম্যাংখুত তার ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে। ম্যাংখুতের প্রভাবে বইছে তীব্র বাতাস ও প্রচণ্ড বৃষ্টি।

বেশ কয়েকজন জানিয়েছেন, ম্যাংখুতের আঘাতে বাসার জানালা ভেঙে গেছে। এ ছাড়া, লুজন দ্বীপ প্রভাতের আগেই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সুপার টাইফুন ম্যাংখুতের পথে রয়েছে প্রায় ৪০ লাখ মানুষ। এর প্রভাবে ঘণ্টায় ২২০ কিলোমিটার থেকে ৩৩০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে।

ম্যাংখুতের আগমনের ভয়ে হাজারো লোককে উপকূল থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এর প্রভাবে ৬ মিটার পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস আশঙ্কা করা হচ্ছে।

ফিলিপাইনের কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, ম্যাংখুতের কারণে নাজুক স্থাপনাগুলোর বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে।

ম্যাংখুত মূল ভূমিতে আঘাত হানার পরও ফিলিপাইনের কাগায়ান, নর্থ ইসাবেলা, আপাইয়াও ও আবরা প্রদেশে দ্বিতীয় সর্বোচ্চ ক্যাটাগরি-৪ মাত্রার ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

ফিলিপাইনে এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী ঝড় ছিল সুপার টাইফুন হাইয়ান। ২০১৩ সালে আঘাত হানা এই ঝড় ক্যাটাগরি-৪ মাত্রার ছিল। সেবার হাইয়ানের আঘাতে বহু লোক মারা যায় এবং অনেক ক্ষয়ক্ষতি হয়।

উল্লেখ্য, বড় মাত্রার ঝড়কে পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়ে থাকে। এর মধ্যে ক্যাটাগরি-৫ মাত্রার ঝড় হলো সবচেয়ে শক্তিশালী ও ভয়ঙ্কর।

তথ্য : বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/১৫ সেপ্টেম্বর ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়