ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইলিশ ধরায় ১৪ জেলের কারাদণ্ড

ফরহাদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২২, ৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইলিশ ধরায় ১৪ জেলের কারাদণ্ড

লক্ষ্মীপুর সংবাদদাতা : নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় ইলিশ ধরায় লক্ষ্মীপুরের রামগতিতে ১৪ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় দুটি মাছ ধরার নৌকা ও ২ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে।

রোববার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক তাদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। এর আগে সকাল থেকে মেঘনা নদীর চর আবদুল্লাহর হুজুরের খাল এলাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. ইলিয়াস (৪০),  সিরাজ (৩৮) নোমান (২০),  নাজিম (৩৬), লোকমান (৪০), ইউনুছ (৩২), মনির (২০), আইয়ুব (২৭),  নুরে আলম (৪৫), মিজান, নেজামল হক (২৯), মিরাজ (২০), রিয়াজ (২৩), শাহীন (১৮) ও ইসমাইল (৩২)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক বলেন, ‘নিষিদ্ধ সময়ে আইন অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে অভিযান চালিয়ে ১৫ জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ১৪ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। অপর এক জেলে কিশোর হওয়ায় তার কাছ থেকে মুসলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, ৭ থেকে ২৮ অক্টোবর ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনায় সকল প্রজাতির মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকায় মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। এ আইন অমান্য করলেই জেল বা জরিমান অথবা উভয় দণ্ডে দণ্ডিতের বিধান রয়েছে।




রাইজিংবিডি/লক্ষ্মীপুর/৭ অক্টোবর ২০১৮/ফরহাদ হোসেন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়