ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

খাশোগি নিখোঁজে সৌদির সঙ্গে কথা বলেছেন ট্রাম্প

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৩:১৭:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ৩:১৭:০১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, নিখোঁজ সৌদি সাংবাদিক জামাল খাশোগির বিষয়ে তিনি রিয়াদের শীর্ষ পর্যায়ের ব্যক্তির সঙ্গে ফোনে আলাপ করেছেন। বুধবার সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।

ট্রাম্প বলেছেন, ‘আমরা এটা কোনো সাংবাদিক, যে কারো ক্ষেত্রে হতে দিতে পারি না। আমরা সবকিছু দাবি করছি। সেখানে কি ঘটেছে আমরা তা জানতে চাই।’

হোয়াইট হাউজ জানিয়েছে, খাশোগি নিখোঁজের ঘটনায় সৌদি যুবরাজ মোহম্মাদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তারা। বিন সালমানের সঙ্গে প্রাথমিকভাবে টেলিফোনে কথা বলেছেন  জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার। পরে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি বাদশাহ সালমানের সঙ্গে বিষয়টি নিয়ে টেলিফোনে কথা বলেন।

হোয়াইট হাউজ আরো জানিয়েছে, প্রতিটি আলোচনাতেই খাশোগির গুম হয়ে যাওয়ার ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা চাওয়া হয়েছে এবং সৌদি সরকারকে এ ঘটনার তদন্তে স্বচ্ছতা নিশ্চিত করতে বলা হয়েছে।  হোয়াইট হাউজের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, নিখোঁজ সাংবাদিকের ভাগ্যে কী ঘটে তা দেখার জন্য ওয়াশিংটন নিবিড় দৃষ্টি রেখেছে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে থাকা জামাল খাশোগি তার প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের কাগজপত্র প্রদানের জন্য গত ২ অক্টোবর ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে যান । কিন্তু এরপর থেকেই তিনি নিখোঁজ রয়েছেন। তুর্কি নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে,  সৌদি কনস্যুলেটের ভেতরে প্রবেশের দুই ঘন্টার মধ্যে খাশোগিকে হত্যা করা হয়। সৌদি আরব থেকে ইস্তাম্বুলে গিয়ে ১৫ জনের একটি ঘাতক টিম ওই হত্যা মিশনে অংশ নেয়। হত্যার পর করাত দিয়ে তার লাশ টুকরো টুকরো করা হয়। সৌদি আরবের শীর্ষ রাজকীয় আদালতের নির্দেশেই এ হত্যা মিশন চালানো হয়।




রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton