ঢাকা, বৃহস্পতিবার, ১ অগ্রহায়ণ ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এলাহাবাদ হচ্ছে প্রয়াগরাজ

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৭ ৩:৫৮:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-২৮ ৭:৪৩:১০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর এলাহাবাদের নাম বদলে যাচ্ছে। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এলাহাবাদ নাম বদলে প্রয়াগরাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উত্তর প্রদেশ সরকারের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং বলেছেন, ‘ঋক বেদ, রামায়ন ও মহাভারতে প্রয়াগরাজের উল্লেখ আছে। এলাহাবাবাদের মানুষ, সাধু-সন্ত সবাই চেয়েছিলেন শহরের নাম হোক প্রয়াগরাজ। সাধু-সন্ন্যাসীরাও একমত হয়ে এ বিষয়ে সম্মতি দিয়েছেন।’

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, এলাহাবাদের নাম বদলের ব্যাপারে দীর্ঘদিনের দাবি মেনে তাতে সম্মতি দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগেই এলাহাবাদ হয়ে যাবে প্রয়াগরাজ।

এলাহাবাদেই জন্মগ্রহন করেছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। রাজধানী নয়া দিল্লি থেকে শহরটি প্রায় ৬৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। ষোড়শ শতাব্দিতে মুঘল শাসনামলে এ শহরটির নাম এলাহাবাদ করা হয়। প্রয়াগরাজ শব্দটি দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে পবিত্র গঙ্গা ও যমুনা নদীর মিলনস্থলকে বুঝায়। এই মিলনাস্থলে হিন্দুদের মহা-উৎসব কুম্ভ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

গত ৫ জুন বিজেপি শাসিত উত্তর প্রদেশের ঐতিহাসিক রেলস্টেশন মোগলসরাইর নাম বদলে রাখা হয় পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর জংশন। এই পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ছিলেন ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন ভারতীয় জনসংঘের অন্যতম প্রতিষ্ঠাতা।

কংগ্রেস মুখপাত্র ওঙ্কার সিং যোগী আদিত্যনাথ সরকারের এই নাম পরিবর্তনের সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছিলেন,  ‘যদি সরকার একান্তই নাম পরিবর্তন করতে চায় তাহলে আলাদা শহর গড়ে তার নাম প্রয়াগরাজ করা হোক। কিন্তু এলাহাবাদের নাম পরিবর্তন করা উচিত নয়, কারণ এর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton Laptop