ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোহিঙ্গা নির্যাতন : মিয়ানমারের ৫ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৯, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা নির্যাতন : মিয়ানমারের ৫ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা মুসলমানদের ওপর বর্বরোচিত নির্যাতনের দায়ে মিয়ানমারের সেনাবাহিনীর পাঁচ উচ্চ পদস্থ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার দেশটির সরকার এই নিষেধাজ্ঞা আরোপ করে। এর আগে মিয়ানমার সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

অস্ট্রেলিয়া সরকার জানায়, তারা মিয়ানমার সেনাবাহিনীর ওই পাঁচ সদস্যের সম্পত্তি বাজেয়াপ্ত করবে।

অবরোধের খড়গে পড়া সেনা কর্মকর্তাদের মধ্যে একজন লেফটেন্যান্ট জেনারেল রয়েছেন, যিনি রোহিঙ্গাদের নির্যাতনের জন্য একটি বিশেষ অভিযানের অনুমোদন দেন বলে অভিযোগ রয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন জানান, নিষেধাজ্ঞার আওতায় পড়া মিয়ানমারের সেনা কর্মকর্তারা হলেন- ব্যুরো অব স্পেশাল অপারেশনস-৩ এর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল অং কিয়ো ঝ, পশ্চিমাঞ্চলীয় মিলিটারি কমান্ডের প্রধান মেজর জেনারেল মং মং সো, ৩৩ তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল অং অং, ৯৯তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ১৫তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল থিন মং সো। এরা ‘তাদের অধীনস্ত ইউনিটের মাধ্যমে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী’।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানান, এই পাঁচ সেনা কর্মকর্তার অস্ট্রেলিয়া ভ্রমণের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই পাঁচ সেনা কর্মকর্তার মধ্যে কয়েকজন ইতোমধ্যে মিয়ানমার সেনাবাহিনী থেকে বরখাস্ত হয়েছেন।

মিয়ানমারের দক্ষিণ-পূর্বের রাখাইন রাজ্য থেকে ২০১৬ সালের ২৫ আগস্ট থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা নৃশংস নির্যাতনের স্বীকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান বিচার বহির্ভূত হত্যা, গণধর্ষণ, গ্রাম পুড়িয়ে দেওয়াসহ নানা অপরাধে আন্তর্জাতিক নিন্দা ও সমালোচনার মুখে পড়েছে।

তথ্য : আল জাজিরা




রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়