ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে স্মরণকালের ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে।

গত ৮৫ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এই দাবানলে দুই শতাধিক নিখোঁজ এবং আড়াই লক্ষাধিক ঘরছাড়া হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বিউট কাউন্টির শেরিফ কোরি হোনেয়া রোববার সন্ধ্যায় সাংবাদিকেদের জানান, সর্বশেষ রাজ্যের উত্তরাঞ্চলে একটি বাড়ি থেকে আরও পাঁচজন এবং একটি গাড়ি থেকে অপর একজনের মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। এদের নিয়ে দাবানলে ওই এলাকায় নিহতের সংখ্যা ২৯ জনে দাঁড়িয়েছে।
 


এ ছাড়া রাজ্যের দক্ষিণে উলসে নামের আরেকটি দাবানল দুজনের মৃত্যু হয়েছে। এই দাবানলের কারণে মালিবুসহ সাগরতীরবর্তী কয়েকটি অবকাশ কেন্দ্র হুমকির মুখে রয়েছে।

বিবিসি জানিয়েছে, ক্যাম্প ফায়ার নামের এ দাবানল ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী দাবানল লস অ্যাঞ্জেলেসের গ্রিফিথ পার্ক দাবানলের সমান প্রাণঘাতী হয়ে গেছে। ১৯৩৩ সালে গ্রিফিত পার্কের ভয়াবহ দাবানলে ২৯ জনের মৃত্যু হয়েছিল। এবার সে রেকর্ড স্পর্শ করেছে ক্যাম্প ফায়ার।   

ভয়াবহ এ দাবানল শুরু হয় শুক্রবার। রাজ্যের তিন অংশে প্রায় একই সময়ে পৃথকভাবে তিনটি দাবানল শুরু হয়। এরপর তা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়তে থাকে। স্থানীয় বাসিন্দারা তখন পালাতে থাকেন।
 


প্রায় আড়াই লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে সরে গেছেন। বাড়তে থাকা বাতাসের কারণে দাবানল আরও ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার রাজ্যের দক্ষিণাঞ্চলে দাবানলে প্রায় ধ্বংস হওয়া শহর প্যারাডাইস থেকে ১৪ জনের লাশ উদ্ধার করা হয়। এদের অনেকের শরীর এমনভাবে পুড়ে গেছে যে, তাদের চেনা যাচ্ছে না।

ক্যালিফোর্নিয়া রাজ্যের গভর্নর জেরি ব্রাউন দাবানলের এ তাণ্ডবকে বড় ধরনের দুর্যোগ হিসেবে ঘোষণা দেওয়ার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানান। প্রেসিডেন্ট এ ঘোষণা দিলে দাবানল নিয়ন্ত্রণে কেন্দ্র থেকে জরুরি অর্থ সহায়তা পাবে রাজ্য সরকার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়