ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাতীয়তাবাদের জোয়ার ভারতে ছড়াচ্ছে ভুয়া খবর

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ১২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয়তাবাদের জোয়ার ভারতে ছড়াচ্ছে ভুয়া খবর

আন্তর্জাতিক ডেস্ক : জাতীয়তাবাদের তীব্র স্রোতের কারণে ভারতের একজন সাধারণ নাগরিকও ভুয়া খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি পরিচালিত এক জরিপে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম বিশ্লেষণ করে দেখা গেছে, জাতীয়তাবাদী আবেগে ভরা ভুয়া খবরগুলো ছড়াতে বামদের তুলনায় ডানপন্থী নেটওয়ার্কগুলো অনেক বেশি সংগঠিত। ভুয়া খবরের সূত্রগুলো আবার টুইটারে একটার সঙ্গে আরেকটি জড়িয়ে থাকে এবং এগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেটওয়ার্কগুলোকে সমর্থন দেয়।

গবেষণায় অংশগ্রহণকারীরা এক সপ্তাহের জন্য তাদের ফোনে বিবিসিকে প্রবেশের সুযোগ দিয়েছিল। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমে কী ধরণের বার্তা শেয়ার করে তা পরীক্ষা করে দেখা হয়েছে।

এতে দেখা গেছে, মূলধারার সংবাদমাধ্যমগুলোর ওপর আস্থাহীনতার কারণে বিকল্প সূত্র থেকে আসা তথ্য লোকজন দ্রুত ছড়িয়ে দিচ্ছে। সূত্র যাচাই-বাছাই না করেই স্রেফ সত্যিকারের খবর প্রচারে সহযোগিতা করা হচ্ছে-এই ধারণার ওপর ভিত্তি করে এই ভুয়া সংবাদ ছড়াচ্ছে তারা।

২০১৮ সালে ডিজিটাল তথ্য বন্যার মতো ছড়িয়ে পড়ায় এই সমস্যা আরো প্রবল হয়েছে। বিবিসির গবেষণায় অংশগ্রহণকারীদের দেখা গেছে, তারা ভুয়া সংবাদের সত্যিকারের উৎস খোঁজার চেষ্টা একেবারেই সামান্য করেছে। তবে এর পরিবর্তে তারা ভুয়া খবরকে বিশ্বাসযোগ্য হিসেবেই বেশি দেখেছে। এগুলোর মধ্যে রয়েছে   একটি ফেসবুক পোস্টে একাধিক মন্তব্য, পোস্ট করা  ছবির ধরণ অথবা প্রেরক। এছাড়া রয়েছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পরিবারের সদস্য ও বন্ধুদের কাছ থেকে পাওয়া বার্তা, যা যাচাই ছাড়াই বিশ্বাসযোগ্য বলে মনে করা হয়।

হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া গুজবের কারণে ভারতে ব্যাপক হারে সহিংস ঘটনাও ঘটেছে। এর মধ্যে রয়েছে শিশু অপহরণের গুজব। গত বছর দেশটিতে এই গুজবের কারণে হত্যার শিকার হয়েছে  অন্তত ৩২ জন মানুষ।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়