ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আগামী বছরের শুরুতেই ট্রাম্প-উন বৈঠক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আগামী বছরের শুরুতেই ট্রাম্প-উন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী বছর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে  বৈঠকের পরিকল্পনা করেছেন। তবে উনের সঙ্গে দ্বিতীয় দফার এই বৈঠকে  অস্ত্র কর্মসূচি বন্ধের প্রতিশ্রুতি ভঙ্গের কোনো সুযোগ দিবেন না তিনি।

বৃহস্পতিবার সিঙ্গাপুরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

গত জুনে সিঙ্গাপুরে উনের সঙ্গে ট্রাম্পের প্রথম বৈঠকটি হয়েছিল। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ এবং পুরোনো শত্রুতা অবসানের একটি ভিত্তিভূমি ছিল ওই বৈঠকটি।

পেন্স বলেছেন, ‘পরিকল্পনা চলছে। আমরা বিশ্বাস করি নতুন বছরের শুরুতে সম্মেলনটি হবে। তবে এটি কখন এবং কোথায় হবে তা নিয়ে এখনো কাজ চলছে।’

তিনি বলেন, ‘আগের প্রশাসনগুলোর মতো ভুলের পুনরাবৃত্তি আমরা করতে চাই না, খোলাখুলি দুটি রাজনৈতিক দলেরই, যারা কয়েক দশক ধরেই করে আসছে, যেখানে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে, অর্থনৈতিক সহায়তা এসেছে এবং এরপরই প্রতিশ্রুতি ভঙ্গ করা হয়েছে।’

এর আগে সোমবার ওয়াশিংটন ডিসি ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) জানিয়েছে, উত্তর কোরিয়ার অঘোষিত প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্রের মধ্যে ১৩টি তারা  চিহ্নিত করতে পেরেছেন। স্যাটালাইটের মাধ্যমে এই কেন্দ্রগুলোর কয়েকটিতে রক্ষণাবেক্ষণ ও ছোটোখাটো অবকাঠামোগত উন্নয়ন করতে দেখা গেছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়