ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

১৭ সৌদি নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪২, ১৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৭ সৌদি নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোাগি হত্যায় ভূমিকা থাকায় ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খাশোগি হত্যার পর সৌদি আরবের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের প্রথম কড়া পদক্ষেপ হিসেবে বৃহস্পতিবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় আছেন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রাক্তন শীর্ষ সহযোগী সৌদ আল কাহতানি,সৌদি কন্স্যুল জেনারেল মোহাম্মদ আল ওতাইবি এবং খাশোগি হত্যায় সন্দেহভাজন হিসেবে তুরস্কের চিহ্নিত ১৫ ব্যক্তি।

ঘনিষ্ঠ মিত্র সৌদি নাগরিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা প্রায় বিরল। অবশ্য সৌদি সরকারের সঙ্গে সংশ্লিষ্ট কাউকে এই নিষেধাজ্ঞা তালিকায় রাখা হয়নি।

‘গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস একাউন্টেবিলিটি অ্যাক্ট’ এর আওতায় এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হবে। মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন এবং দুর্নীতির মতো অপরাধের ক্ষেত্রে এ আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন এক বিবৃতিতে বলেছেন, ‘যারা যুক্তরাষ্ট্রে বাস ও কাজ করা একজন সাংবাদিককে  টার্গেট করে নৃশংসভাবে খুন করেছে তাদেরকে অবশ্যই কৃতকর্মের পরিণতি ভোগ করতে হবে।’

এদিকে কানাডাও যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে সমর্থন জানিয়েছে। দেশটি জানিয়েছে তারাও যুক্তরাষ্ট্রের অনুরুপ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

গত ২ অক্টোবর সৌদি কনস্যুলেটে হত্যার শিকার হন জামাল খাশোগি। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট সম্প্রতি জানিয়েছে, এ হত্যাকান্ডে জড়িত ছিল ১৫ জনের একটি দল। খাশোগিকে হত্যা করতেই তারা আঙ্কারায় গিয়েছিলেন। সৌদি আরব অবশ্য হত্যার সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতা অস্বীকার করলেও শেষ পর্যন্ত আন্তর্জাতিক চাপের মুখে শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হয়। তবে এ ঘটনায় যুবরাজের সংশ্লিষ্টতার কথা দেশটি এখনো অস্বীকার করে যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়