ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হুয়াওয়ে ইস্যুতে ট্রাম্প ও ট্রুডো দূরে থাকছেন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৪, ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হুয়াওয়ে ইস্যুতে ট্রাম্প ও ট্রুডো দূরে থাকছেন

আন্তর্জাতিক ডেস্ক : চীনা বহুজাতিক টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝে’র গ্রেপ্তার ইস্যুতে নিজেদের সরিয়ে রাখার চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বৃহস্পতিবার দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, মেং এর গ্রেপ্তারের বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুই জানতেন না। আর মেংকে গ্রেপ্তারে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো।

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেংকে গ্রেপ্তার করা হয়। মেং হুয়াওয়ের প্রতিষ্ঠাতার কন্যাও। তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে বলেও আশঙ্কা অনেকের। ৪৬ বছরের মেংকে যেদিন গ্রেপ্তার করা হয় ওই দিন আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং নৈশভোজে মিলিত হয়েছিলেন।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ৯০ দিনের বাণিজ্য যুদ্ধবিরতির বিষয়ে শি এর সঙ্গে আলোচনায় বসার আগ পর্যন্ত মেংকে গ্রেপ্তারে যুক্তরাষ্ট্রের অনুরোধ সম্পর্কে ট্রাম্প কিছুই জানতেন না।

মেংকে গ্রেপ্তারের পর কানাডার সঙ্গে চীনের সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো জানিয়েছেন, এই গ্রেপ্তারের ঘটনার সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই।

ট্রুডো বলেছেন, ‘যথাযথ কর্তৃপক্ষ কোনো ধরণের রাজনৈতিক সংশ্লিষ্টতা বা হস্তক্ষেপ ব্যতীত এই সিদ্ধান্ত নিয়েছে। কয়েক দিন আগে তারা আমাদের নোটিস দিয়েছিল এ ধরনের কিছু একটা ঘটতে যাচ্ছে।’

এদিকে, বৃহস্পতিবারই চীন এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে মেংকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে। অটোয়া ও ওয়াশিংটনকে এ আটকের কারণ পরিষ্কার করে জানাতেও বলেছে তারা।




রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়