ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খাশোগি খুন : সৌদি যুবরাজকে পরামর্শ দিতেন ট্রাম্প জামাতা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাশোগি খুন : সৌদি যুবরাজকে পরামর্শ দিতেন ট্রাম্প জামাতা

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি খুনের পর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে টেলিফোনে নিয়মিত আলোচনা করতেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জেরাড কুশনার। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, ‘ঝড় কীভাবে শান্ত করতে হয়’ টেলিফোনে সৌদি ডি ফ্যাক্টো শাসককে সেই পরামর্শ দিতেন কুশনার। অবশ্য হোয়াইট হাউজের প্রোটোকল অনুযায়ী, বিদেশি নেতাদের সঙ্গে কথোপকথনের সময় জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কোনো কর্মীকে উপস্থিত থাকতে হবে। কুশনার ও বিন সালমান অবশ্য খাশোগির মৃত্যুর পর যেসব আলোচনা করেছেন তা ছিল অনানুষ্ঠানিক।

হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেছেন, ‘এমবিএসের (মোহাম্মদ বিন সালমান) সঙ্গে ও অন্যান্য সকল বিদেশি নেতা যার সঙ্গে স্বার্থ রয়েছে তাদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে জেরাড সবসময় নিখুঁতভাবে প্রোটোকল ও নির্দেশনা অনুসরণ করেছেন।’

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে ওয়াশিংটনে পোস্টের নিয়মিত কলাম লেখক জামাল খাশোগি খুন হন। সৌদি গুপ্তচররা খুন করে খাশোগির লাশ গুম করে ফেলেছে বলে প্রথম থেকে দাবি করে আসছে তুরস্ক। প্রথম দিকে সৌদি আরব অস্বীকার করলেও পরে তারা খুনের কথা স্বীকার করে। খাশোগি খুনের এক সপ্তাহ পর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছে ফোন করেছিলেন কুশনার ও ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

খাশোগি হত্যা নিয়ে সিআইয়ের মূল্যায়ণ প্রতিবেদনে দেখা গেছে, সৌদি যুবরাজের জন্য সবচেয়ে বেশি সুরক্ষার কাজ করেছেন কুশনার। মধ্যপ্রাচ্যে ট্রাম্প প্রশাসনের নীতি বাস্তবায়নে যুবরাজের সাহায্য প্রয়োজন বলে কুশনার প্রেসিডেন্টকে বোঝাতে সক্ষম হন।



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়