ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চলতি বছর কাশ্মীরে ২২৩ বিচ্ছিন্নতাবাদী নিহত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলতি বছর কাশ্মীরে ২২৩ বিচ্ছিন্নতাবাদী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : জম্মু ও কাশ্মীরে শেষ আট বছরে সব থেকে বেশি বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে চলতি বছরে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী এ পর্যন্ত উপত্যকায় নিহত হয়েছে ২২৩ জন বিচ্ছিন্নতাবাদী।

নিহতের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি লাফ দিয়ে বেড়েছে হামলার ঘটনাও। ২০১৭ সালে মোট ৩৪২টি হামলার ঘটনা ঘটলেও এই বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৪২৯। বেড়েছে সাধারণ মানুষের মৃত্যুর ঘটনাও। সব মিলিয়ে আক্ষরিক অর্থেই ভূস্বর্গ এখন হয়ে উঠেছে সহিংস উপত্যকা।

একদিকে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসীদের হামলা, অন্যদিকে সন্ত্রাসের মোকাবিলায় ভারতীয় নিরাপত্তারক্ষীদের একের পর এক সশস্ত্র অভিযান। হামলা ও পাল্টা হামলার জেরে হিংসা চরমে উঠেছে কাশ্মীর উপত্যকায়। ২০১৭ সালে জম্মু ও কাশ্মীর উপত্যকায় মোট ২১৩ জন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়। এই বছর এখনও পর্যন্ত সেই মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৩, যা শেষ আট বছরে সর্বাধিক।

পাশাপাশি গত বছরের তুলনায় সাধারণ নাগরিকের নিহতের সংখ্যাও ৪০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭৭। এছাড়া এ পর্যন্ত ৮০ জন নিরাপত্তারক্ষী বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিহত হয়েছে। গত বছরও বিচ্ছিন্নতাবাদীদের হাতে প্রাণ হারিয়ে ছিলেন সমসংখ্যক ভারতীয় সেনা ও নিরাপত্তারক্ষী।

যদিও এই বছরের এই পরিসংখ্যান এখনও বদলে যাওয়ার সম্ভাবনা আছে। কারণ, ডিসেম্বর শেষ হতে এখনও প্রায় তিন সপ্তাহ বাকি। অন্যদিকে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন প্রান্ত থেকে বেশ কিছু  সংঘর্ষের খবর আসছে প্রতি মুহূর্তে। তাই সহিংসতার তালিকা আরও বাড়বে, এমনটাই আশঙ্কা নিরাপত্তারক্ষীদের।

সূত্র : আনন্দবাজার



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়