ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জামিন পেলেন ওয়ানঝু, হস্তক্ষেপ করতে পারেন ট্রাম্প

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৫, ১২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জামিন পেলেন ওয়ানঝু, হস্তক্ষেপ করতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ‍যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি হুয়াওয়ের নির্বাহী মেং ওয়ানঝুর মামলায় হস্তক্ষেপ করতে পারেন যদি এ ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্য সম্পর্ক আরো খারাপ হওয়া এড়াতে পারে।

তিনি বলেন, ‘দেশের জন্য যা কিছু ভালো তার সবই আমি করব।’

চীনের বৃহৎ টেলিকম কোম্পানি হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং মঙ্গলবার কানাডার একটি আদালত থেকে জামিন পেয়েছেন।

গত ১ ডিসেম্বর তাকে গ্রেপ্তার করেছিল কানাডা কর্তৃপক্ষ। ইরানের বিরুদ্ধে আরোপিত অবরোধ লঙ্ঘনের অভিযোগের একটি ঘটনায় যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ এনেছে। এ কারণে তাকে বন্দিপ্রত্যার্পণ চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রে পাঠাতে পারে কানাডা সরকার।

৪৬ বছর বয়সি মেং তার বিরুদ্ধে আনীত যেকোনো ধরনের অভিযোগ অস্বীকার করে বলেছেন, তিনি এসব অভিযোগের বিরুদ্ধে লড়বেন।

মেং ওয়ানঝু হুয়াওয়ের প্রতিষ্ঠাতার রেন ঝেংফেইয়ের কন্যা। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধে যখন চরমে তখনই তাকে গ্রেপ্তার করে কানাডা, যা চীনকে ক্ষুব্ধ করে এবং এ বিষয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র ও কানাডার সম্পর্ক খারাপ হয়।

এদিকে, এ ব্যাপারে মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানান, মেংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়ের মামলায় তিনি হস্তক্ষেপ করতে পারেন যদি এটি দেশের জাতীয় নিরাপত্তা স্বার্থ কিংবা চীনের সাথে বাণিজ্য চুক্তি অর্জনে সহায়তা করে।

তিনি বলেন, ‘আমি মনে করি, এটি (চীনের সাথে বাণিজ্য চুক্তি) যদি করা যায় তাহলে সেটি হবে এ যাবৎকালের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি। এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। দেশের নিরাপত্তার জন্য ভালো হয়, এমন কিছু প্রয়োজন হলে আমি অবশ্যই তা করব।’

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়