ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিরিয়ায় ৭০০ বন্দীকে হত্যা করেছে আইএস

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ায় ৭০০ বন্দীকে হত্যা করেছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) পূর্ব সিরিয়ায় গত দুই মাসে প্রায় ৭০০ বন্দীকে হত্যা করেছে। লন্ডনভিত্তিক সিরিয়ার যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বুধবার এ তথ্য জানিয়েছে।

ইরাক সীমান্তের কাছে দখল করে রাখা অঞ্চলটি থেকে এক হাজার ৩৫০ জন বেসামরিক নাগরিক ও যোদ্ধাকে আটক করেছিল আইএস। এসব বন্দীদের মধ্য থেকেই প্রায় ৭০০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে গোষ্ঠীটি।

পূর্ব সিরিয়ার ইউফ্রেতিস নদী তীরবর্তী হাসিন শহরটিতে আইএসের দখলকৃত এলাকা সংকুচিত হয়ে আসছে। যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনী চলতি মাসে ওই এলাকায় প্রবেশ করেছে।

কুর্দিদের ওয়াইপিজে বাহিনীর নেতৃত্বাধীনে দ্য সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) বেশ কয়েক মাস ধরেই মার্কিন বিমান বাহিনী ও স্পেশাল ফোর্সের সহযোগিতায় আইএসের ওপর হামলা চালিয়ে যাচ্ছে।

গত সপ্তাহে এসডিএফ কমান্ডার ইন চিফ মাজলুম কোবানি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, অন্তত পাঁচ হাজার আইএস যোদ্ধা উপত্যাকাটি দখল করে রেখেছে। এদের মধ্যে মরতে প্রস্তুত এমন অনেক বিদেশি যোদ্ধাও রয়েছে।

গত বছর ইরাক ও সিরিয়ার বিরাট অংশ দখল করে রাখা আইএসের দাবি করা তথাকথিত খেলাফতের পতন ঘটে। তবে এখনো সীমান্তবর্তী মরু ও পার্বত্য অঞ্চলগুলোতে সন্ত্রাসী গোষ্ঠীটি হামলা চালিয়ে যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়