ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

জরুরি অবস্থা জারির হুমকি দিলেন ট্রাম্প

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-১১ ৯:০৯:১০ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২১ ১২:৪৮:৫৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বাজেট কংগ্রেসের অনুমোদন ছাড়া সংগ্রহ করতে দেশে জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার টেক্সাসে মেক্সিকো সীমান্ত এলাকা পরিদর্শনের সময় তিনি এ হুমকি দিয়েছেন।

ট্রাম্প বলেছেন, ‘আমরা জরুরি অবস্থা জারি করতে পারি। আমাদের সেটা করা উচিৎ হবে না। এটা একেবারেই সাধারণ বিবেকের বিষয়।’ দেয়াল নির্মাণের জন্য মেক্সিকোকেও পরোক্ষভাবে অর্থ দিতে হবে বলে দাবি করেন তিনি।

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জন্য ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে কংগ্রেসের কাছে সীমান্ত নিরাপত্তা বাবদ মোট ৫৭০ কোটি ডলার চেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্রেটরা এই তহবিলের অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছে। এর জের ধরে সরকারের একটি অংশে ২০ দিন ধরে অচলাবস্থা চলছে। ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় আট লাখ কর্মী শুক্রবার বেতন পাচ্ছে না।

বৃহস্পতিবার ট্রাম্প বলেছেন, দেয়াল নির্মাণের জন্য তিনি যদি তহবিলের অনুমোদন না পান তাহলে জরুরি অবস্থা জারি না করাটা তার জন্য বিস্ময়ের হবে।

তিনি বলেন, ‘আমি সেটা করার জন্য এখনো প্রস্তুত নই তবে আমার যদি তা করতে হয়, তাহলে করব।’

সমঝোতার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন, ‘আমাদেরকে হয় জিততে হবে না হয় সমঝোতা করতে হবে। কারণ আমি মনে করি সমঝোতা সবার জন্য বিজয়। অথবা আমি জরুরি অবস্থা জারি করব।’



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton AC