ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্যারিসে জড়ো হচ্ছে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্যারিসে জড়ো হচ্ছে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সরকারের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে জড়ো হয়েছে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা। এই নিয়ে আন্দোলন শনিবার আন্দোলনের ১০তম সাপ্তাহিক ছুটির দিনে গড়ালো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীরা চ্যাম্পস এলিসি প্রাসাদ,পার্লামেন্টের নিম্মকক্ষ অ্যাসেম্বলি ন্যাশনাল ও আইফেল টাওয়ারের কাছাকাছি ইনভ্যালিডস এলাকায় জড়ো হতে শুরু করেছে। দিন শেষে বিক্ষোভকারীদের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

জ্বালানি তেলে কর বৃদ্ধির প্রতিবাদে নভেম্বরের মাঝামাঝি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সরকারের বিরুদ্ধে পরিবহন শ্রমিকদের ‘হলুদ জ্যাকেট’ পরিধান করে আন্দোলন শুরু হয়। এরপর এ আন্দোলন ছড়িয়ে পড়ে জীবনযাত্রার মানের ব্যয় বৃদ্ধির প্রতিবাদেও। ক্রমান্বয়ে আন্দোলনটি সরকার বিরোধী আন্দোলনে রূপ নেয়। আন্দোলনকারীরা গাড়িতে অগ্নিসংযোগ করে, দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর করে। আন্দোলনকারীদের শান্ত করতে ডিসেম্বরে সর্বনিম্ন বেতন বাড়ানো ও জ্বালানি তেলের ওপর কর বৃদ্ধি বাতিলের ঘোষণা দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। তবে এরপরেও আন্দোলনকারীরা পিছু হটছে না।

প্রথম দিকে আন্দোলনকারীদের দমনে ব্যাপক লাঠিচার্জ ও ধরপাকড় করলেও ম্যাক্রন সরকার শেষ পর্যন্ত পিছু হটেছে। এই আন্দোলনের বিরুদ্ধে অবস্থান গড়তে দেশজুড়ে উন্মুক্ত বিতর্কের ডাক দিয়েছেন ম্যাক্রন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়