ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্রেক্সিট : দুই সপ্তাহ সময় পেলেন থেরেসা মে

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৩ ১০:০১:৫২ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৩ ৩:৫৭:৪২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের ব্রেক্সিট সংকটের সমাধানে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে আরো দুই সপ্তাহ সময় দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পূর্বনির্ধারিত তারিখ ছিল ২৯ মার্চ। এখন ইইউ  নেতাদের সঙ্গে আলোচনার পর এ বাড়তি সময় পেলেন থেরেসা মে।

চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে  ব্রিটেনের প্রধানমন্ত্রীর জন্য এটিই শেষ সুযোগ বলে জানিয়েছেন  ইইউ নেতারা।

ইইউ থেকে বেরিয়ে যেতে এর আগে প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি যুক্তরাজ্যের পার্লামেন্ট দুইবার প্রত্যাখাত হয়েছে।

এ পরিপ্রেক্ষিতে থেরেসা মে ব্রেক্সিটের দিনক্ষণ ৩০ জুন পর্যন্ত পিছিয়ে দেয়ার অনুরোধ করে ইইউতে চিঠি দেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে শুক্রবার এ বাড়তি সময় দিল ইইউ।

আগামী সপ্তাহে থেরেসা মে তার ব্রেক্সিট চুক্তি তৃতীয়বারের মতো পার্লামেন্টে তুলবেন। চুক্তি পাস করাতে পারলে ২২ মে তে ব্রেক্সিট সম্পন্ন হতে পারবে। আর চুক্তি পাস না হলে নতুন করে সিদ্ধান্ত নেয়ার জন্য ১২ এপ্রিল পর্যন্ত সময় থাকবে মে’র হাতে।

এর আগে গত বছরের নভেম্বরে ব্রেক্সিট সম্পাদনের জন্য সমঝোতার ভিত্তিতে উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছায়। চলতি বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রী মে’র সেই চুক্তি নিয়ে ব্রিটেনের পার্লামেন্টে ভোটাভুটি হলে তা প্রত্যাখ্যাত হয়।

এরপর ইইউ নেতাদের সঙ্গে আলোচনা করে চুক্তিটি দ্বিতীয়বার পার্লামেন্টে তোলেন থেরেসা মে। কিন্তু দ্বিতীয়ও পার্লামেন্টে প্রত্যাখ্যাত হন তিনি। এখন তৃতীয় ও শেষবারের মতো দেশটির পার্লামন্টে ভোটে দেওয়া হবে ব্রেক্সিট।

তবে থেরেসা মে বলেছেন, যদি মনে হয় যে, পর্যাপ্ত সমর্থন নেই তা হলে আগামী সপ্তাহে তৃতীয় দফা ভোটের জন্য পার্লামেন্ট তা তোলা হবে না।




রাইজিংবিডি/ঢাকা/ ২৩ মার্চ ২০১৯/এনএ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge