ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইরানের রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী তালিকায় ফেলছে যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানের রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী তালিকায় ফেলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনীকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠনের’ তালিকায় অর্ন্তভূক্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তিন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোনো দেশের সশস্ত্রবাহিনীকে আনুষ্ঠানিকভাবে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে অ্যাখ্যা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

কর্মকর্তারা জানিয়েছেন, যত শিগগিরই সম্ভব, সম্ভবত চলতি সপ্তাহের সোমবারে ওয়াশিংটন এ সংক্রান্ত ঘোষণা দিতে যাচ্ছে।

সমালোচকরা সতর্ক করে দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র এ ধরণের পদক্ষেপ নিলে সে দেশের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা মিত্র নয় এমন দেশগুলোর একই ধরনের পদক্ষেপের মুখে পড়তে পারে।

এ ব্যাপারে পেন্টাগন  মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে এবং এ ধরনের যে কোনো প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রণলায়ের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়েছে তারা।  

তাৎক্ষণিকভাবে জাতিসংঘের ইরানি মিশনের কাছ থেকেও এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইরানের ব্যাপারে মার্কিন প্রশাসনের নীতি পরিবর্তনের পেছনে মূল কলকাঠি নাড়ছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি মূলত ইরানের ব্যাপারে কঠোর মার্কিন নীতির পক্ষে পরামর্শ দিচ্ছেন।

এক বছর আগে ইরানের সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুর্নবহাল করেন তিনি।

রেভল্যুশনারি গার্ড বাহিনীকে ওয়াশিংটনের ‘সন্ত্রাসী তালিকায়’ অর্ন্তভূক্ত করার খবর প্রথম জানিয়েছিল ওয়াল স্ট্রিট জার্নাল। যুক্তরাষ্ট্র এর আগে এই বাহিনীর অনেক কর্মকর্তা ও সম্পদকে ‘কালো তালিকাভুক্ত’ করেছিল। তবে পুরো বাহিনীকে এই নিষেধাজ্ঞার অর্ন্তভূক্ত করেনি।



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়