ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘খেলা শেষ’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘খেলা শেষ’

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরের সঙ্গে রুশ সংশ্লিষ্টতার অভিযোগ খতিয়ে দেখতে গঠিত কমিটির প্রধান রবার্ট মুয়েলারের প্রতিবেদনের বিশেষ অংশ প্রকাশ করেছেন মার্কিন অ্যাটর্নি উইলিয়াম বার জেনারেল বার। বৃহস্পতিবার তিনি বলেছেন, ট্রাম্পের প্রচারণা শিবির ও তার ঘনিষ্ঠজনদের সঙ্গে রুশ সংশ্লিষ্টতার প্রমাণ পান নি মুয়েলার।

এদিকে অ্যাটর্নি জেনারেলের এই বার্তার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমালোচকদের ইঙ্গিত করে টুইটারে লিখেছেন, ‘খেলা শেষ।’

ট্রাম্পের প্রচারণা শিবিরের সঙ্গে রুশ সংশ্লিষ্টতার অভিযোগ খতিয়ে দেখতে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রাক্তন প্রধান রবার্ট মুয়েলারকে তদন্তের দায়িত্ব দেওয়া হয় ২০১৬ সালে। দুই বছর তদন্তের পর গত মাসে তিনি ৪০০ পৃষ্ঠার প্রতিবেদনটি অ্যাটর্নি জেনারেলের কাছে হস্তান্তর করেন।

অ্যাটর্নি বার বলেন, ‘তাই এটা হচ্ছে শেষ সীমা...বিশেষ কাউন্সেল নিশ্চিত করেছেন, রুশ সরকারের অর্থায়নে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অবৈধ হস্তক্ষেপের চেষ্টা হয়েছে। তবে ট্রাম্পের প্রচারণা শিবির অথবা অন্যান্য আমেরিকানকে ওই প্রকল্পে সংশ্লিষ্ট পাওয়া যায়নি।

কাঁটছাঁট প্রতিবেদন প্রকাশের বিষয়ে তিনি বলেন, প্রতিবেদনে ‘সামান্য কাঁটছাঁট হয়েছে। এসবের কিছুই অবশ্য নির্বাহী সুবিধা দেওয়ার জন্য হয়নি। কাঁটছাঁট ব্যতীত পুরো প্রতিবেদনটি কিছু কংগ্রেস নেতার সামনে উপস্থাপন করা হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন ও তার দলের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করার পেছেনে রুশ গোয়েন্দা সংস্থা জিআরইউ এর সঙ্গে দেশটির সামরিক কর্মকর্তা জড়িত ছিল বলেও মুয়েলারের প্রতিবেদনে বলা হয়েছে।

এ প্রসঙ্গে অ্যাটর্নি বলেন, ‘কম্পিউটারে এ ধরণের অনুমতিবিহীন প্রবেশাধিকার অর্জন ফেডারেল অপরাধ। এ ধরণের হ্যাকিং অভিযানের বিষয়টি তদন্তের পর বিশেষ কাউন্সেল অবৈধ হ্যাাকিং কার্যক্রমে ভূমিকা রাখার জন্য ফেডারেল আদালতে কয়েক জন রুশ সামরিক কর্তার বিরুদ্ধে অভিযোগ এনেছেন।’

অপরদিকে,  উইলিয়াম বারের সংবাদ সম্মেলনের পরপর মার্কিন টেলিভিশন ধারাবাহিক গেম অব থ্রনসের ফন্টে লেখা একটি ছবি পোস্ট করেছেন টুইটারে। এতে সমালোচক ও ডেমোক্র্যাটদের প্রতি ইঙ্গিত করে তিনি লিখেছেন, ‘খেলা শেষ।’ বেশ কয়েকটি সূত্র জানিয়েছেন, আজই ট্রাম্প মুয়েলারের প্রতিবেদন ইস্যুতে কথা বলবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়