ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লিবিয়ায় হাফতারকে সমর্থন ট্রাম্পের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ২০ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লিবিয়ায় হাফতারকে সমর্থন ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়ার রাজধানী ত্রিপোলি অভিমুখী বাহিনীর কমান্ডার জেনারেল খলিফা হাফতারকে সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । গত সোমবার তিনি সরাসরি হাফতারের সঙ্গে টেলিফোনে কথা বলে এ সমর্থন ব্যক্ত করেছেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, ‘লিবিয়ায় শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে চলমান সন্ত্রাসবাদ বিরোধী প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে’ টেলিফোনালাপ করেছেন  ট্রাম্প ও হাফতার।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সমাজের স্বীকৃত একটি সরকার লিবিয়ার রাজধানী নিয়ন্ত্রণ করছে। কিন্তু সেই সরকারকে ক্ষমতাচ্যুত করতে প্রায় তিন সপ্তাহ ধরে ত্রিপোলি দখলের চেষ্টা করছে ভারী অস্ত্রে সজ্জিত হাফতার বাহিনী।

তাদের ফোনালাপে ট্রাম্প ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও লিবিয়ার তেলসম্পদ নিরাপত্তায় ফিল্ড মার্শাল হাফতারের ভূমিকার স্বীকৃতি দিয়েছেন ট্রাম্প এবং তারা দুজন লিবিয়ার স্থিতিশীল ও গণতান্ত্রিক রাজনৈতিক প্রক্রিয়ায় রূপান্তরের যৌথ দৃষ্টিভঙ্গি নিয়ে কথা বলেছেন।’

সোমবার ফোনালাপ হলেও এতো দেরি করে হোয়াইট হাউজ বিষয়টি কেন প্রকাশ করলো তা স্পষ্ট নয়। তবে হাফতারের প্রশংসার মাধ্যমে ট্রাম্প লিবিয়ার ব্যাপারে মার্কিন নীতি পরিবর্তনের ঘোষণাই দিলেন। এর আগে চলতি মাসের প্রথম দিকে ত্রিপোলিতে হাফতারের আক্রমণ দ্রুত বন্ধের দাবি জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়