ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রহমতের আশায় রাতভর ইবাদত-বন্দেগি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৬, ২২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রহমতের আশায় রাতভর ইবাদত-বন্দেগি

নিজস্ব প্রতিবেদক : শবে বরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় রজনী। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় রোববার পালিত হয়েছে পবিত্র শবে বরাত।

‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত শবে বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা রাতভর ইবাদত-বন্দেগির মাধ্যমে কাটিয়েছেন। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকির করেছেন। মসজিদে মসজিদে আয়োজন করা হয় ওয়াজ ও মিলাদ মাহফিলের।

রোববার রাত ৮টার দিকে এশার আজানের আগ থেকে পূর্ণ হয়ে যায় রাজধানীর মসজিদগুলো। মসজিদের ছাদেও মুসল্লিরা নামাজ আদায় করেছেন।

মহান আল্লাহর কাছে নিজের গুনাহের জন্য মাফ চান। মৃত বাবা-মা আত্মীয়দের জন্য দোয়া করেন। দেশ ও নিজের উন্নতি কামনা করে করেন। অনেকে কবরস্থানে গিয়ে চিরনিদ্রায় শায়িত আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন।

হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত বিশ্ব মুসলিম উম্মাহ শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত।

শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বাদ মাগরিব থেকে বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল কোরআন তেলাওয়াত, হামদ-নাত, ওয়াজ মাহফিল, মিলাদ ও বিশেষ মোনাজাত।

জাতীয় মসজিদে ফজরের নামাজের পর আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

রাত ১০ টার দিকে রায়েরবাগ মুজাহিদ নগর জামে মসজিদে গিয়ে দেখা গেছে, ‘শবে বরাতের ফজিলত’শিরোনামে ওয়াজ করছেন মসজিদের পেশ ইমাম মাওলানা মুহাম্মদ আবদুল্লাহ। পায়জামা-পাঞ্জাবি পড়ে বড়দের সঙ্গে অনেক শিশুও মসজিদে এসেছে।

মসজিদের মুসল্লি আবু সায়েম বলেন, ‘শবে বরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় রজনী। এ রজনীতে আল্লাহ কাউকে খালি হাতে ফিরিয়ে দেন না। আমার বাবা-মা দুনিয়া থেকে বিদায় নিয়েছেন। তাদের জন্য দোয়া করতে এসেছি।’

মসজিদগুলো সারা রাতই খোলা ছিল মুসল্লিদের ইবাদতের জন্য। অনেকেই নামাজ, কোরআন তেলাওয়াতের পাশাপাশি মা-বাবার কবর জিয়ারতের জন্য কবরস্থানে যান।

রাতভর ইবাদত করার পর ফজরের নামাজ শেষে আখেরি মোনাজাত হয়েছে। মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব হাফেজ মাওলানা মুহাম্মদ মাহমুদুর রহমান। এতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

শবে বরাত উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করেছে। এছাড়া দিবসের তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকাগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করে।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/আসাদ/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়