ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ওয়ালটন পঞ্চম জাতীয় সার্ফিং প্রতিযোগিতা শুক্রবার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ২২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন পঞ্চম জাতীয় সার্ফিং প্রতিযোগিতা শুক্রবার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ সার্ফিং অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ৫ম জাতীয় সার্ফিং প্রতিযোগিতা-২০১৯’। কক্সবাজারের লাবনী পয়েন্টে তিনদিন ব্যাপী এই প্রতিযোগিতা ২৮ এপ্রিল সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার জাতীয় ক্রীড়া পরিষদের টাওয়ার অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ সার্ফিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ইউসুফ হারুন, অ্যাসোসিয়েশনের যুগ্ম-সম্পাদক ও টুর্নামেন্ট কমিটির সম্পাদক মোয়াজ্জেম হোসেন রোকন ও কোষাধাক্ষ আমিনুল ইসলাম লিটনসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় তিনদিন ব্যাপী এই প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন ক্লাবের ১৫০ জন সার্ফার অংশ নিবেন। সেখান থেকে বাছাইপর্ব শেষে ৭৫ জন সার্ফার চূড়ান্তপর্বে প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে তিনটি ক্যাটাগোরিতে। সিনিয়র, মহিলা ও জুনিয়র। সিনিয়র ক্যাটাগোরির চ্যাম্পিয়ন ২০ হাজার, রানার্স-আপ ১৫ হাজার টাকা ও তৃতীয় স্থান অধিকারকারী ১০ হাজার টাকা প্রাইজমানি ও ট্রফি পাবেন। মহিলা বিভাগের চ্যাম্পিয়ন ২০ হাজার, রানার্স-আপ ১৫ হাজার টাকা ও তৃতীয় স্থান অধিকারকারী ১০ হাজার টাকা প্রাইজমানি ও ট্রফি পাবেন। আর জুনিয়র বিভাগের চ্যাম্পিয়ন ১৫ হাজার, রানার্স-আপ ১০ হাজার টাকা ও তৃতীয় স্থান অধিকারকারী ৫ হাজার টাকা প্রাইজমানি ও ট্রফি পাবেন। প্রত্যেককে দেওয়া হবে অংশগ্রহণ ফি। এ ছাড়া সেরা তিনজন সার্ফারকে সার্ফিং দ্য ন্যাশন্স (এসটিএন) এর পক্ষ থেকে সার্ফিং বোর্ড উপহার দেওয়া হবে।



সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার বলেন, ‘দেশের ৫৩টা ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের পাশাপাশি আমরা তৃণমূল পর্যায়েও কাজ করছি। জন্মলগ্ন থেকেই আমরা সার্ফিং এর সঙ্গে আছি। প্রথম জাতীয় টুর্নামেন্টটি আমাদের পৃষ্ঠপোষকতায় হয়েছিল। সার্ফিং খুবই সম্ভাবনাময় একটি খেলা। স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে আমরা চেষ্টা করব সার্ফিংয়ে এগিয়ে নিয়ে যেতে। আমরা স্পোর্টস ট্যুরিজমকে ডেভেলপ করার চেষ্টা করছি। চেষ্টা করছি আমাদের সবার প্রিয় কক্সবাজারকে নানাভাবে প্রমোট করতে। তারই অংশ হিসেবে কক্সবাজারে প্রতি বছর আমরা নানারকম টুর্নামেন্টে পৃষ্ঠপোষকতা করে থাকি।সার্ফিং ট্যুরিজম সম্পৃক্ত খেলা। এটার মাধ্যমে ট্যুরিজমকে ডেভেলপ করা সম্ভব। আমরা আশা করি ক্রিকেট ও অন্যান্য খেলার মতো এক সময় সার্ফিংও অনেক বড় খেলায় পরিণত হবে।’

বাংলাদেশ সার্ফিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ইউসুফ হারুন বলেন, ‘সার্ফিং বাংলাদেশে প্রথামকি অবস্থায় রয়েছে। আমরা চেষ্টা করছি আস্তে আস্তে এটাকে এগিয়ে নিতে। ক্রীড়া পরিষদে আমরা একটা রুম পেয়েছি। কক্সবাজারে জমি পাওয়ার প্রচেষ্টা চলছে। সেটাতে প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে কক্সবাজারে আমরা সার্ফিং কমপ্লেক্স করব। যেটা হবে বাংলাদেশের সার্ফারদের কেন্দ্রবিন্দু। সার্ফিং খুবই আকর্ষণীয় জলক্রীড়া। অলিম্পিক ইভেন্ট। এবারের এই জাতীয় টুর্নামেন্টে ওয়ালটনসহ অন্যান্য যারা পৃষ্ঠপোষকতা করছে তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।’



আমেরিকার হাওয়াই সিটিতে অবস্থিত এসটিএন (সার্ফিং দ্য নেশনস) সংস্থার মাধ্যমে বিভিন্ন দেশ থেকে স্বনামধন্য সার্ফাররা এই প্রতিযোগিতায় উপস্থিত থাকবে। এসটিএনের প্রতিষ্ঠাতা টম বাওয়ারের নেতৃত্বে ইতিমধ্যে ২০ সদস্যের একটি দল বাংলাদেশে এসেছে। কক্সবাজারে তারা সার্ফারদের প্রশিক্ষণ দিচ্ছে। তারা ননাভাবেসাপোর্ট করছে। প্রতিযোগিতায় তারা বিচারকার্য পরিচালনা করবে। বাংলাদেশের সার্ফারদের জাজমেন্ট শেখাচ্ছে।

এই প্রতিযোগিতার কো-স্পন্সর বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। রেডিও পার্টনার রেডিও টুডে। সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে আছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়