ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রাণের খোঁজে ধ্বংসস্তুপ সরাচ্ছে ফিলিপাইন

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৩ ৪:০৩:০১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৩ ৪:০৩:০১ পিএম
Walton AC

আন্তর্জাতিক ডেস্ক : চার তলা বাণিজ্যিক ভবনের ধ্বংসস্তুপ থেকে প্রাণের চিহ্ন খোঁজার চেষ্টা করছেন ফিলিপাইনের উদ্ধারকারী দল। মঙ্গলবার  দেশটিতে ভূমিকম্পের পর নিহতের সংখ্যা ১৬ তে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাজধানী ম্যানিলার ১১০ কিলোমিটার উত্তরে পোরাক শহরে সোমবার ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে শহরটিতে ১২ জন  নিহত হয়েছে। সেনাবাহিনী, অগ্নিনির্বাপক বাহিনী ও বেসামরিক উদ্ধারকারী দল বিভিন্ন ভবনের নিচে আটকে পড়াদের উদ্ধারে কাজ করছে। মঙ্গলবার দুজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এছাড়া একটি সুপারমার্কেটের নিচতলা থেকে সাতজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। সেখান থেকে রাতে চারজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে সামার আইল্যান্ডে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এখনো কোনো বড় ধরণের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সোমবারের ভূমিকম্পে লুজন দ্বীপে ৮১ জন আহত এবং ২৯টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো পর্যন্ত ১৪ জন নিখোঁজ রয়েছে।

ভূমিকম্পে পোরাকের অধিকাংশ ভবনেই স্বল্প মাত্রার ক্ষতি হয়েছে। তাই কী কারণে ওই সুপারমার্কেটটি ধ্বসে পড়েছে তা জানতে তদন্ত শুরু হয়েছে।

পোরাকের মেয়র কনড্রালিটো ডেলা ক্রুজ বলেছেন, ‘এখনো কতজন লোক আটকা পড়ে আছেন তা আমরা নিশ্চিত হতে পারি নি। আমরা এখনো কিছু গলার আওয়াজ পাচ্ছি, যাদের মধ্যে এক নারীর আওয়াজও রয়েছে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge