ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুর্যোগ মোকাবিলায় সরকারের প্রস্তুতি দেখছে না বিএন‌পি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগ মোকাবিলায় সরকারের প্রস্তুতি দেখছে না বিএন‌পি

‌জ্যেষ্ঠ প্র‌তি‌বেদক : ভয়বাহ ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় সরকারের কোনো প্রস্তুতিই নেই ব‌লে অ‌ভি‌যোগ ক‌রে‌ছে বিএন‌পি।

বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল প্রধানমন্ত্রীর হাতে। কিন্তু উনি কোনো ধরনের মিটিং না করেই বিদেশ চলে গেলেন। কোনো আন্তঃমন্ত্রণালয় সভা নেই। উপকূলীয় জেলা পর্যায়ে জরুরি সভা নেই। তিন বাহিনী, গোয়েন্দা সংস্থা, কোস্টগার্ড, আনসার এদের নিয়ে কোনো সভা করা হয়নি। উদ্ধার কাজে কোনো প্রস্তুতিই গ্রহণ করা হয়নি।’

রুহুল কবির রিজভী বলেন, ‘উদ্ধারকর্মী, উদ্ধারযান, খাবার, পানি- এসবের কোনো প্রস্তুতিই দেখা যাচ্ছে না। বিএনপি ক্ষমতায় থাকতে সফলতার সাথে সরকার পরিচালনা করেছে। বিপদ দেখলে পালিয়ে যায়নি।

‘বিএন‌পির শাসনাম‌লে জাতীয় দুর্যোগ-দুর্বিপাকে প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া তৎপর থাকতেন। মিটিংয়ের পর মিটিং, নির্দেশনা, এমনকি রাতভর সজাগও থেকে উদ্ধারকর্মে নিয়োজিত কর্মকর্তাদের মনিটরিং করতেন,’ বলেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

তি‌নি বলেন, ‘এক প্রলয়ঙ্ককারী দুর্যোগের আলামত সুস্পষ্ট হলেও সরকার তা মোকাবিলা করতে কোনো প্রস্তুতি গ্রহণ করেনি। তাই এই মুহূর্তে সকলকে পূর্ণ সতর্ক হতে হবে। বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি নিতে হবে। সমগ্র উপকূল অঞ্চলের গুরুত্বপূর্ণ স্থাপনা, বিমান, তেল রিজার্ভার, বিদ্যুৎকেন্দ্র, ঘুর্নিঝড় আশ্রয়কেন্দ্র- এসব নিরাপদ করার এখনি সময়।’

বিএন‌পির নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানি‌য়ে রুহুল কবির রিজভী ব‌লেন, সকলেই উদ্ধারকর্মীর মতো প্রস্তুত থাকেন। ঝড় আঘাত হানার পূর্বেই উপকূলীয় অসহায় মানুষকে নিরাপদ স্থানে পৌঁছে দেওয়ার জন্য দলের নেতাকর্মীদের আহ্বান জানাচ্ছি।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/২ মে ২০১৯/‌রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়