ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

রড-স্টিল পণ্যে বিদ্যমান ট্যারিফ বহাল রাখার দাবি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০২ ৪:২৬:১৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০২ ৪:২৬:১৮ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : রড ও স্টিল পণ্য উৎপাদন এবং বিক্রয়ের ক্ষেত্রে বিদ্যমান সর্বোচ্চ ৯ শ’ টাকা ট্যারিফ বহাল রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নেতারা।

একইসাথে তারা স্টিল শিল্পের প্রধান কাঁচামাল ফেরাস ওয়েস্ট অ্যান্ড স্ক্র্যাপ এবং স্পঞ্জ আয়রণ আমদানির ক্ষেত্রে বিদ্যমান শূণ্য ভ্যাট বহাল রাখার দাবি জানান।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে এক বৈঠকে এ দাবি জানান।

বৈঠকে সংগঠনের চেয়ারম্যান মনোয়ার হোসেন, সাবেক চেয়ারম্যান শেখ মাসাদুল আলম মাসুদ, সেক্রেটারি জেনারেল মোঃ শহিদ উল্লাহ, সিনিয়র ভাইস চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম, ভাইস চেয়ারম্যান জহিরুল হক চৌধুরী, সাংগঠনিক পরিচালক সুমন চৌধুরী এবং কার্যকরী সদস্য শেখ ফজলুর রহমান বকুল, মোঃ শাহজাহান ও অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে সংগঠনের পক্ষ থেকে রড ও স্টিল পণ্য উৎপাদনের ওপর বিএসটিআই আরোপিত মার্কিং ফি বাতিলের যৌক্তিকতা তুলে ধরে এ শিল্পের স্বার্থে তা বাতিলের দাবি জানানো হয়।

এর পরিবর্তে প্রয়োজনে লাইসেন্সিং ফি যৌক্তিক হারে বৃদ্ধির বিষয়ে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়। একই সাথে নিম্নমানের রড ও স্টিল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বিএসটিআই’র অভিযান জোরদারের পরামর্শ দেয়া হয়।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, ‘দেশীয় শিল্পের স্বার্থ রক্ষায় বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ।’

তিনি স্টিল এবং রডকে অবকাঠামোগত উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ কাঁচামাল হিসেবে উল্লেখ করে বলেন, ‘এ শিল্পের স্বার্থ রক্ষায় সরকারের নীতি সহায়তা অব্যাহত থাকবে। দেশিয় স্টিল এবং রড উৎপাদনকারী শিল্প কারখানার বিকাশে ভ্যাট ও ট্যাক্স কাঠামো যৌক্তিকীকরণে শিল্প মন্ত্রণালয় হতে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে সুপারিশ করা হবে।’

তিনি জাতীয় নিরাপত্তার স্বার্থে গুণগতমান বজায় রেখে রড ও স্টিল পণ্য উৎপাদনের জন্য সংগঠনের সদস্যদের প্রতি আহ্বান জানান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge