ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সব মসজিদে একই নিয়মে খতম তারাবীহ পড়ার আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০২ ৪:৩৪:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২০ ৩:৪৩:০৬ পিএম
Walton AC 10% Discount

জ্যেষ্ঠ প্রতিবেদক : দেশের সব মসজিদে একই পদ্ধতিতে পবিত্র রমজান মাসে খতম তারাবীহ পড়ার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশন থেকে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আসন্ন পবিত্র রমজান মাসে দেশের প্রায় সব মসজিদে খতম তারাবীহতে পবিত্র কোরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোন কোন মসজিদ এর ভিন্নতা পরিলক্ষিত হয়। এতে কাজকর্মে ব্যস্ত বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের পক্ষে কোরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এ অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে একটি মানসিক অতৃপ্তি ও অতুষ্টি অনুভূত হয়। অনিচ্ছা সত্বেও কোরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন। এহেন পরিস্থিতির অবসানে সকল মুসল্লিদের সুবিধার্থে পবিত্র রমজান মাসের প্রথম ৬দিনে দেড় পারা হিসাবে ৯ পারা এবং পরবর্তী ২১ দিনে ১ পারা হিসাবে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র লাইলাতুল কদরে কোরআন খতম সম্ভব হয়। এতে মুসল্লিরাও অংশ নিতে পারেন।

বিবৃতিতে বলা হয়, খতমে তারাবিহ এর বিষয় নিয়ে দেশবরেণ্য আলেম-ওলামা ও খতীব-ইমামদের সাথে আলোচনা হয়। তারা এ পদ্ধতিতে খতম তারাবীহ আদায়ের পক্ষে অভিমত দেন। তাদের মতামত অনুযায়ী অধিকাংশ মসজিদে এ পদ্ধতি অনুসরণ করা হয়। এমতাবস্থায়, পবিত্র রমজান মাসে দেশের সকল মসজিদে একই পদ্ধতিতে অর্থাৎ প্রথম ৬ দিনে দেড় পারা করে এবং পরবর্তী ২১ দিনে প্রতিদিন ১ পারা করে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র লাইলাতুল কদরে কোরআন খতম শেষ করার জন্য দেশের সকল মসজিদের খতীব-ইমাম, মসজিদ কমিটি, ধর্মপ্রাণ মুসল্লি এবং সংশ্লিষ্ট সবার নিকট অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।




রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge