ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেধাভিত্তিক অভিবাসী চান ট্রাম্প

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৭ ১১:০৮:৩৭ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-৩০ ৭:৫৮:৫৮ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে অভিবাসনের নতুন রূপরেখা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই রূপরেখা অনুযায়ী  তরুণ, সুশিক্ষিত, ইংরেজিতে কথা বলতে সক্ষম দক্ষ শ্রমিকদের যুক্তরাষ্ট্রের অভিবাসী হিসেবে গ্রহণ কর হবে।

হোয়াইট হাউজে দেওয়া ভাষণে তিনি জানিয়েছেন, বর্তমানে পারিবারিক সম্পর্কের ভিত্তিতে অভিবাসনের যে নীতি চালু আছে তার পরিবর্তে তিনি নতুন এই নীতি চালু করতে চাচ্ছেন। এছাড়া সীমান্ত নিরাপত্তা আরো জোরদার করা হবে এবং অভিবাসন প্রত্যাশীদের জন্য নিয়ম-কানুন আরো কড়া করা হবে।

ডেমোক্রেট দলের জ্যেষ্ঠ নেতারা ট্রাম্পের এই পরিকল্পনাকে প্রত্যাখ্যান করে বলেছেন, এটি ইতোমধ্যে‘মৃত’। তাদের মতে প্রস্তাবিত এই পরিকল্পনা তথাকথিত ‘ড্রিমার’ অর্থাৎ শিশু অবস্থায় যুক্তরাষ্ট্রে আনা হাজার হাজার লোক যারা এখনো বৈধভাবে দেশটিতে থাকার অধিকার পায়নি তাদের জন্য নাগরিকত্বের পথ দেখাতে ব্যর্থ হয়েছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের রোজ গার্ডেনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের অভিবাসনে ‘আধুনিক বিশ্বের সেরা’ হবে।

তিনি বলেছেন, ‘দেশ গঠনের জন্য আমরা আমাদের দ্বার উন্মুক্ত রেখেছি। তবে ওই অভিবাসীদের একটি বড় অংশ অবশ্যই মেধা ও দক্ষতার ভিত্তিতে আসতে হবে।’

তিনি আরো বলেন,‘সবচেয়ে বড় যে পরিবর্তনটি আমরা এনেছি, তা হচ্ছে উচ্চতর দক্ষ অভিবাসীর হার ১২ থেকে ৫৭ শতাংশে বৃদ্ধি করেছি এবং একে আরো বাড়ানো যায় কিনা আমরা তা দেখব।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৯/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge