ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাকার্তায় সহিংসতায় নিহত ৬

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২২ ২:১৫:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ৪:১৮:৫২ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জোকো উইদোদোকে বিজয়ী ঘোষণার পর রাজধানী জাকার্তায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন দুশতাধিক।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণার পর জাকার্তায় সহিংসতা ছড়িয়ে পড়ে। নির্বাচনের ফল প্রত্যাখান করে রাস্তায় নেমে আসে বিরোধীরা।

পুলিশের বেশ কিছু গাড়ি এবং একটি ডরমিটরিতে আগুন ধরিয়ে দেয় তারা। মঙ্গলবার প্রায় সারা রাত ধরে এ সংঘর্ষ চলে। বুধবার সকাল পর্যন্ত এই সংঘর্ষে অন্তত ছয় জন নিহত হয়েছেন। জাকার্তার গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন।

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে পুলিশ অন্তত ২০ জনকে গ্রেপ্তার করেছে।
 


গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে জোকো উইদোদোকে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়। প্রাক্তন জেনারেল প্রাবয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি। সহিংসতা ও অস্থিরতার আশঙ্কায় নির্ধারিত তারিখের একদিন আগে মঙ্গলবার সকালে ভোটের ফলাফল প্রকাশ করা হয়।

গত ১৭ এপ্রিল অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট উইদোদো ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো পেয়েছেন ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট।

ফল ঘোষণার পর পরাজিত প্রার্থী সুবিয়ান্তো সংবাদ সম্মেলন করে ব্যাপক প্রতারণার অভিযোগ তোলেন। এরপর সুবিয়ান্তোর সমর্থকরা প্রথমে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ শুরু করলেও সন্ধ্যার দিকে তা সহিংস রূপ নেয়। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে।

রাজধানী জাকার্তায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। রাস্তায় বেরিয়ে আসে বিরোধীরা। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও ককটেল ছুঁড়তে থাকে।
 


সহিংসতা চলাকালে পুলিশের মোবাইল ব্রিগেডের আবাসিক অ্যাপার্টমেন্টের সামনে কার পার্কিংয়ে রাখা গাড়িতে আগুন দেওয়া হয়। টেলিভিশনে সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, জাকার্তার কেন্দ্রস্থল তানা আবাং এলাকায় প্রচুর ধোঁয়া উঠছে।

জাকার্তার গভর্নর আনিস বাসওয়েদান সহিংসতায় ছয়জন নিহত এবং দুশতাধিক আহত হয়েছে বলে জানিয়েছেন।

জাকার্তা পুলিশের মুখপাত্র দেদি প্রাসেতিও বলেছেন, বিশৃঙ্খলায় উসকানি দেওয়ার অভিযোগে তারা ২০ জনকে গ্রেপ্তার করেছেন। নিরাপত্তা বজায় রাখতে জাকার্তাজুড়ে ৪০ হাজার পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

এর আগে ৫৭ বছরের জোকো উইদোদদো ২০১৪ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হয়েছিলেন। ওই নির্বাচনেও তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে প্রাবয়োকে পরাজিত করেছিলেন তিনি।





রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৯/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge