ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

উইঘুরদের ব্যাপারে মুসলিম বিশ্বের নীরবতায় যুক্তরাষ্ট্রের অসন্তোষ

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১১ ১:৫৭:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১২ ২:৩৬:০১ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : উইঘুর মুসলমানদের ওপর চীনের নির্যাতন ও গণআটকের ঘটনায় মুসলিম বিশ্বের নীরব ভূমিকায় ‘অসন্তোষ’ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক কূটনীতিক। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাম্বেসেডর অ্যাট লার্জ স্যাম ব্রাউনব্যাক বলেছেন, মুসলিম বিশ্বের অনেক দেশই বেইজিংয়ের হুমকির শিকার।

তিনি বলেছেন, নিজেদের দেশে মানবাধিকার লঙ্ঘনের যে রেকর্ড রয়েছে তাতে অন্যদের দৃষ্টি আকর্ষিত হোক তেমনটা চায় কিছু সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ। এ কারণে এসব দেশ উইঘুর মুসলমানদের ব্যাপারে নীরব ভূমিকা পালন করছে। তবে তিনি আশা প্রকাশ করেছেন, ১০ লাখেরও বেশি উইঘুর মুসলমানকে আটকের খবর বিশ্বব্যাপী আরো বেশি মুসলিম জনগোষ্ঠী শুনবে এবং এ ব্যাপারে তাদের সরকারকে পদক্ষেপ নেওয়ার জন্য চাপ প্রয়োগ করতে পারবে।

শিনজিয়াংয়ে মুসলিম জনগোষ্ঠীর ওপর নিপীড়নে বেইজিংয়ের ব্যাপক সমালোচনা করে আসছে ট্রাম্প প্রশাসন। ২০১৬ সাল থেকে প্রদেশটি ২৪টিরও বেশি মসজিদ গুঁড়িয়ে দিয়েছে কমিউনিস্ট সরকার।

এদিকে শিনজিয়াংয়ের মুসলিমদের গণআটকের খবরেও নিশ্চুপ রয়েছে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। শুধু তাই নয়, গত মার্চের প্রথম দিকে আন্তর্জাতিক ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসি একটি প্রস্তাব পাশ করেছে যাতে ‘মুসলিম জনগোষ্ঠীকে সেবা দেওয়ার জন্য’ চীনের প্রশংসা করা হয়েছে।  এমনকি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান চীনের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, ‘জাতীয় নিরাপত্তার জন্য চীনের সন্ত্রাসবাদ বিরোধী ও চরমপন্থা বিরোধী কর্মকান্ড চালিয়ে যাওয়ার অধিকার রয়েছে।

অ্যাম্বেসেডর অ্যাট লার্জ স্যাম ব্রাউনব্যাক বলেছেন, যুক্তরাষ্ট্র রিয়াদের সঙ্গে চীনের কর্মকান্ডের বিষয়ে ‘আলোচনা;’ করেছে। তবে সৌদি সমালোচনার জন্য রাজী করানো যায় নি। তবে এ ব্যাপারে তুরস্কের সরব ভূমিকার জন্য প্রশংসা করেছেন ব্রাউনব্যাক।

কানসাস অঙ্গরাজ্যের প্রাক্তন এই গভর্নর বলেন,‘আমি অসন্তুষ্ট যে, আরো বেশি ইসলামিক দেশ কথা বলছে না। আমি জানি, চীনারা তাদের হুমকি দিচ্ছে। তবে এরকম যে করে আপনি তাকে সমর্থন দিতে পারেন না। এটা স্রেফ আরো পদক্ষেপ নিতে তাদের সাহসী করে তুলছে।’



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৯/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge