ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুয়েতে তাপমাত্রা ৬৩ ডিগ্রি!

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৯, ১৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুয়েতে তাপমাত্রা ৬৩ ডিগ্রি!

রাইজিংবিডি ডেস্ক : প্রচণ্ড তাপপ্রবাহে পুড়ছে মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশ। এর মধ্যে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুয়েতে।

দেশটিতে গত বৃহস্পতিবার ছায়ায় ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও সরাসরি সূর্যালোকে ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানিয়েছে আল কাবাস পত্রিকা।

ওইদিন সৌদি আরবের আল-মাজমাহ শহরে দুপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৫ ডিগ্রি সেলসিয়াস।

আরাবিয়া আবহাওয়া বিভাগের ওয়েবসাইটে বলা হয়েছে, কাতার, বাহরাইন, ও সংযুক্ত আরব আমিরাতেও প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বাতাসের আদ্রতাও অনেক বেশি।

গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কুয়েতে প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যে গত বুধবার মিশরের এক নাগরিক হিটস্ট্রোকে মারা গেছেন। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পুলিশ ও অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছার আগেই ওই মিশরীয় মারা যান। এর কয়েকদিন আগে সেখানে হিটস্ট্রোকে অপর এক মিশরীয় মারা গেছেন বলে জানিয়েছে আরব টাইমস।

কুয়েত ও সৌদি আরবে এ তীব্র তাপপ্রবাহ এত শিগগিরই শেষ হচ্ছে না। কুয়েতের আবহাওয়াবিদরা জানিয়েছেন, সে দেশে এবার গ্রীষ্মকাল বেশ দীর্ঘ হতে চলেছে। আগামী মাসে সেখানে তাপমাত্রা ৬৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

এর আগে গত ৭ জুন ইরাকের মেসান প্রদেশে তাপমাত্রা রেকর্ড করা হযেছে ৫৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

প্রতিবেশি ভারতেও প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজস্থান রাজ্যের ফলোদি শহরে গত বৃহস্পতিবার তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে পৌঁছে। দেশটিতে এটিই এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৫৬ সালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৫০ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোর ওপর দিয়ে সবচেয়ে বেশি দাবদাহ বয়ে যাচ্ছে। কয়েক সপ্তাহ ধরে এসব স্থানে তাপমাত্রা বিরাজ করছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর। গত সোমবার নয়াদিল্লির তাপমাত্রা পৌঁছেছিল রেকর্ড ৪৮ ডিগ্রি সেলসিয়াসে।



রাইজিংবিডি/১৫ জুন ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়