ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্ষমা চাইলেন হংকং নেতা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৮ ৪:১৭:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৮ ৪:১৭:৫৮ পিএম
ক্ষমা চাইলেন হংকং নেতা
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : বিতর্কিত প্রত্যর্পণ বিল ইস্যুতে ক্ষমা চাইলেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। প্রত্যর্পণ বিল নিয়ে আন্দোলনের পর প্রথমবারের মতো মঙ্গলবার সংবাদ সম্মেলনে হাজির হয়ে ক্ষমা চাইলেন তিনি।

তবে ল্যাম বিক্ষোভকারীদের সম্পূর্ণ দাবি মানতে অস্বীকৃতি জানিয়েছেন। প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ানো, প্রত্যর্পণ বিল সম্পূর্ণ প্রত্যাহার কিংবা বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলার ঘটনায় ক্ষমা চাওয়ার দাবি তিনি প্রত্যাখ্যান করেছেন।

ল্যাম সংবাদ সম্মেলনে বলেছেন,‘ব্যক্তিগতভাবে আমাকে অধিকাংশ দায় নিতে হচ্ছে। এটা সমাজে বিতর্ক, বিভক্তি ও উদ্বেগের দিকে নিয়ে গিয়েছে।’

তিনি বলেন, ‘এর জন্য আমি হংকংয়ের সব জনগণের কাছে আমার একান্ত ক্ষমা প্রার্থণা করছি।’

হংকংয়ের প্রধান নির্বাহী জানান, তিনি পদত্যাগ করবেন না। এক বছর পর বৈধভাবে বিলের মেয়াদ শেষ হওয়ার আগ পর্যন্ত প্রত্যর্পণ বিলটি স্থগিতই থাকবে।  এছাড়া শহরের পুলিশ প্রধান এর আগে বিক্ষোভে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার যে হুমকি দিয়েছিলেন সেই পদক্ষেপ থেকে সরকারের সরে আসার ঘোষণা দিয়েছেন ল্যাম। যেসব বিক্ষোভকারী সহিংসতায় অংশ নেয়নি তাদের বিরুদ্ধে দাঙ্গার অভিযোগ আনা হবে না বলে জানিয়েছেন তিনি।

চীনপন্থী হিসেবে পরিচিত ল্যাম অপরাধী প্রত্যর্পণ আইন পাসের উদ্যোগ নিয়েছিলেন। প্রস্তাবিত বিলটিতে পলাতক অপরাধীদের বিচারের জন্য চীনের কাছে প্রত্যার্পণের বিধান রাখা হয়েছে। বিক্ষোভকারীদের দাবি, এই আইনটি চীনকে তার রাজনৈতিক বিরোধীদের হংকং থেকে বেইজিংয়ে নেওয়ার  সুযোগ করে দেবে। এতে হংকংয়ের বিচার ও শাসনব্যবস্থার ওপর চীনকে হস্তক্ষেপের সুযোগ করে দেবে।  গত সপ্তাহে ব্যাপক বিক্ষোভের পর ল্যাম প্রত্যর্পণ বিল স্থগিতের ঘোষণা দেন। বিক্ষোভকারীরা অবশ্য এরপরও ল্যামের পদত্যাগ দাবি করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge