ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘জবির পাঠ্যবিষয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ১৭ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জবির পাঠ্যবিষয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’

নিজ কার্যালয়ে ড. অরুণ কুমার গোস্বামী

আশরাফুল ইসলাম আকাশ : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ানো হয় বলে জানিয়েছেন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী।

 

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীকে রাজনীতি শিক্ষার পাঠ্য হিসেবে অভিহিত করে তিনি বলেন, ‘এ বইটি শুধু শিক্ষার্থী নয়, সবারই পড়া উচিত। বিভ্রান্তিমূলক তথ্য থেকে মুক্তি দিতে ফাস্ট হ্যান্ড ইনফরমেশন হিসেবে এ বইটি পাঠ্য বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক রাজনীতি বিজ্ঞানের শিক্ষার্থীদের জানা এবং গবেষণা করা অত্যন্ত প্রয়োজন।

 

অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, জবির সাউথ এশিয়ান স্টাডি সার্কেলের পরিচালক, কলামিস্ট ও গবেষক। বুধবার তার কার্যালয়ে বঙ্গবন্ধুর বিভিন্ন দিক নিয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন।

 

রাইজিংবিডি : জবিতে কোন বর্ষের শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ানো হয়?

ড. অরুণ কুমার গোস্বামী : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পাঠ্যবিষয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিভিন্ন অংশে ভাগ করে রাখা হয়েছে। তিনটি সেমিস্টারে এ বিষয়টি বিভিন্নভাবে পড়ানো হয়। রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২য় বর্ষ প্রথম সেমিস্টার, ৩য় বর্ষ ১ম সেমিস্টার এবং ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারে সিলেক্টেড রিডিং হিসেবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর বিভিন্ন অংশ পড়ানো হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে রাজনীতির সাহিত্য হিসেবে একসাথে পুরো বইটা পাঠ্যসূচিতে নেওয়া হয়েছে। তবে আমাদের এখানে একটু ব্যতিক্রম। এখানে পুরো বইটি একবারে নয়, বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক নিয়ে তিনটি সেমিস্টারে ভাগ করে পড়ানো হয়। এতে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক বিশেষভাবে জানা সম্ভব হয়।

 

রাইজিংবিডি : পাঠ্য বিষয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কেন প্রয়োজন?

ড. অরুণ কুমার গোস্বামী : শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে বিভ্রান্তিমুলক তথ্য পেয়ে থাকে। এর থেকে মুক্তি পেতে এবং সঠিক তথ্যের জন্য ফাস্ট হ্যান্ড ইনফরমেশন হিসেবে এ বইটি পাঠ্য বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থীদেরকে রাজনীতির বিভন্ন ধারা এবং পরিক্রমা সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে এ বইটি আরো বেশি গুরুত্বপূর্ণ।

অসমাপ্ত আত্মজীবনী স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়সহ বিভিন্ন আন্দোলন সংগ্রামকে নিখুতভাবে জানার জন্য এবং রাজনীতি শিক্ষার বাহন হিসেবে কাজ করে। বিশেষ করে তরুণদেরকে রাজনীতি শিখতে এ বইটি অনেক বেশি ভুমিকা রাখে। শুধু পাঠ্য বিষয় হিসেবেই নয়, এর বাইরেও সবার এ বইটি পড়া উচিত।

 

রাইজিংবিডি : বঙ্গবন্ধুর জনপ্রিয়তার পিছনে কোন দিকটা বিশেষ ভুমিকা রেখেছে বলে আপনি মনে করেন?

ড. অরুণ কুমার গোস্বামী : বঙ্গবন্ধু মাটি ও মানুষের সাথে হৃদয় দিয়ে মিশতে পারতেন। সবাইকে বুকে টেনে নিতে পারতেন। দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি কষ্ট করারও মানসিকতা ছিল। তিনি প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে গিয়েছেন, কথা বলেছেন, আপন করে নিয়েছেন। ফলে বাংলার মানুষ তার ডাকে সাড়া দিয়ে মরতেও পিছপা হয়নি। তিনি সবসময় সাধারণ মানুষের অধিকার আদায়ে সোচ্ছার ছিলেন, বজ্রকন্ঠে কথা বলতেন। অন্যান্য গুণাবলীর মধ্যে এ বিষয়গুলো বঙ্গবন্ধুর জনপ্রিয়তার পেছনে বিশেষ ভুমিকা রেখেছে।

 

রাইজিংবিডি : বর্তমান তরুণ নেতৃত্বকে কিভাবে দেখেন?

ড. অরুণ কুমার গোস্বামী : তরুণ নেতৃত্ব হিসেবে বঙ্গবন্ধু ছিলেন অনেক বেশি জনপ্রিয়। তরুণ বয়স থেকেই গণতান্ত্রিক প্রক্রিয়ায় বেড়ে উঠেছেন তিনি। বর্তমানে তরুণ নেতৃত্ব তেমন বিকশিত হচ্ছে না। একসময় বিভিন্ন আন্দোলন সংগ্রামে ছাত্রসংসদের নেতারা নেতৃত্ব দিয়েছেন। ছাত্রসংসদ কার্যকর ছিল, তরুণ নেতৃত্ব বের হয়েছে এবং দেশ ও জাতির জন্য অগ্রণী ভুমিকা রেখেছে। এখন ছাত্রসংসদ নেই, গণতান্ত্রিক মানসিকতা গড়ে উঠছে না। এছাড়া বর্তমানে ছাত্ররাজনীতির ধারা পরিবর্তন হয়েছে। মাঠের রাজনীতি অনেকটা কমে গিয়ে অন্য রাজনীতি বেড়েছে। এতে সঠিক নেতৃত্বে মূল্যায়ন কমই হয়ে থাকে। এর ফলে ওই তরুণ নেতৃত্ব গণদাবিতে তেমন আগ্রহ দেখায় না। এতে করে তরুণ নেতৃত্ব গড়ে উঠছে না।

 

রাইজিংবিডি : তরুণ নেতৃত্ব কেন বিকশিত হচ্ছে না বলে আপনি মনে করেন?

ড. অরুণ কুমার গোস্বামী : অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো, বর্তমান তরুণ নেতৃত্ব সব ধরনের মানুষের সঙ্গে মিশতে পারে না। এদের কষ্ট করার মানসিকতা কম। এছাড়া গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ অনেকটা কমেছে। ফলে বর্তমানে তরুণ নেতৃত্ব বিকশিত হচ্ছে না। এছাড়া ছাত্রসংসদ অন্যতম বিষয় হয়ে দাড়িয়েছে। এরশাদ আমলের পর থেকে অধিকাংশ ছাত্রসংসদ কার্যকর নেই। ফলে তরুণ নেতৃত্বের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।

 

রাইজিংবিডি : সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ

ড. অরুণ কুমার গোস্বামী : আপনাকেও ধন্যবাদ। রাইজিংবিডি পরিবারকেও ধন্যবাদ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৬/আশরাফুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়