ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিরিয়ায় ভয়াবহ ‘রাসায়নিক হামলায়’ নিহত ৭০

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৪, ৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ায় ভয়াবহ ‘রাসায়নিক হামলায়’ নিহত ৭০

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত পূর্ব গৌতায় শনিবার ভয়াবহ রাসায়নিক হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে।

এ হামলার ব্যাপারে কোনো সমর্থিত সূত্র দ্বারা নিশ্চিত হওয়া যায়নি। তবে স্বেচ্ছাসেবী উদ্ধারকর্মী ও চিকিৎসক সূত্র রাসায়নিক অস্ত্র ব্যবহারের দাবি করেছে।

স্বেচ্ছাসেবী সংগঠন দ্য হোয়াইট হেলমেটস একটি ভবনের নিচে বেশ কয়েকটি লাশসহ একটি ছবি টুইট করে। তারা জানিয়েছে, নিহতের সংখ্যা বাড়তে পারে।

প্রাথমিকভাবে হোয়াইট হেলমেটস নিহতের সংখ্যা ১৫০ বলে একটি টু্ইট করে। তবে পরে তারা সেই টুইট ডিলিট করে দেয়।

দেশটির বিদ্রোহী গ্রুপ এ ঘটনায় সরকারি বাহিনীকে দোষারোপ করে বলেছে, বেসামরিক লোককে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

তবে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বিদ্রোহীদের এ অভিযোগ অস্বীকার করে বলেছে, সরকারি বাহিনীর পক্ষ থেকে কোনো রাসায়নিক হামলা চালানো হয়নি। বরং পূর্ব গৌতার দৌমায় বিদ্রোহীরা পতনের মুখে এসব মিথ্যা খবর প্রচার করছে।

সিরিয়ার সরকারি বাহিনী গত ফেব্রুয়ারি থেকে পরিচালিত আক্রমণাত্মক অভিযানে পূর্ব গৌতার দৌমা বাদে প্রায় সব অঞ্চল দখলে নিয়েছে। দৌমার নিয়ন্ত্রণ এখনো বিদ্রোহী গ্রুপ জাইস আল-ইসলামের হাতে রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং এ ধরনের হামলা হয়ে থাকলে তার জন্য রাশিয়া দায়ী থাকবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘সিরিয়ার শাসকরা যে তার জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে, এতে কোনো বিতর্ক নেই। রাসায়নিক অস্ত্র দ্বারা অগণিত সিরীয়কে পাশবিক লক্ষ্যে পরিণত করার দায়ভার চূড়ান্তভাবে রাশিয়াকে বহন করতে হবে।’

তথ্য : রয়টার্স ও বিবিসি


রাইজিংবিডি/ঢাকা/৮ এপ্রিল ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়