ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ব্যায়াম যে কারণে ব্যর্থ হয়

আফরিনা ফেরদৌস : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০২-০৯ ৯:৩৯:৩৩ এএম     ||     আপডেট: ২০১৭-০২-০৯ ১:২৮:০৯ পিএম
প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : ওজন নিয়ে সমস্যা আমাদের মধ্যে বর্তমানে একটি ম্যানিয়া হয়ে দাড়িয়েছে। কেউ সুস্থ থাকার জন্য ওজন কমাতে চান, কেউবা নিজেকে সুন্দর দেখানোর জন্য।

আর ওজন কমানোর কথা মনে হলে আমাদের সর্ব প্রথম মনে হয় শারীরিক ব্যায়ামের কথা। যেটি অল্প সময়ে ওজন কমানোর উপায় বলে আমরা মনে করি।

কিন্তু আপনার শারীরিক ব্যায়াম আপনার ওজন কমাচ্ছে তো? অনেক সময় দেখা যায়, আমরা অনেকে প্রতিনিয়ত শারীরিক ব্যায়াম করি কিন্তু আমাদের ওজন কমছে না। অনেক ভেবে চিন্তেও এর কারণ খুঁজে পাচ্ছেন না? তাহলে আসুন জেনে নেওয়া যাক, শারীরিক ব্যায়াম করা সত্ত্বেও ঠিক কি কারণে ওজন নিয়ন্ত্রণে আসে না।

শরীরের সঙ্গে মানানসই ব্যায়াম
তুলনামূলক কম ব্যায়াম করলে তা ওজন কমানোর ক্ষেত্রে তেমন প্রভাব তৈরি করে না। আবার বেশি ব্যায়াম করলে ওজন কমানোর পরিবর্তে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে। শরীরের জন্য মানানসই ব্যায়াম করা উচিত।

ক্যালরি ক্ষয় নিয়ে ভুল ধারণা
আমরা অনেকে মনে করি, যেহেতু ব্যায়াম করেছি সেহেতু খাবার একটু পরিমাণে বেশি খেলে ক্ষতি কি। কিন্তু আমরা এটা হিসাব করি না যে, ব্যায়াম করে ঠিক কতটুকু ক্যালরি ক্ষয় হল এবং তার পরিবর্তে কতটুকু ক্যালরি গ্রহণ করতে হবে।

ক্ষতিপূরণ মূলক আচরণে অভ্যস্ত
যখন কাজে যাওয়ার সময় কেউ হেঁটে যান এবং সিঁড়ি ব্যবহার করেন, ঠিক তেমনভাবে কাজ থেকে ফেরার সময় লিফট এবং গাড়ি ব্যবহার করেন। আচরণের এই দিক টিকে ক্ষতিপূরণ মূলক আচরণ বলা হয়। আমাদের মধ্যে যাদের এই ধরনের অভ্যাস আছে তারা যতটুকু ক্যালরি ক্ষয় করেন, আবার ততটুকু শরীরে ফিরিয়ে দেন। ফলে ব্যায়াম করা সত্ত্বেও তাদের ওজন কমে না।

অপর্যাপ্ত পানি পান
অপর্যাপ্ত পানি পান করার ফলে কিডনি এবং লিভার তাদের কাজে বাধাগ্রস্ত হয়। লিভার তখন ক্যালরি ক্ষয় করার পরিবর্তে তা ফ্যাট হিসেবে শরীরে জমা করতে থাকে। ফলে আপনি যতই ব্যায়াম করুন না কেন অপর্যাপ্ত পানি পান করার ফলে আপনার ওজন কমে না।

মাংসপেশি বৃদ্ধি
মেদ এর সঙ্গে মাংসপেশির একটি সম্পর্ক রয়েছে। আমরা যখন মেদ কমানোর জন্য ব্যায়াম করতে থাকি তখন খুব স্বাভাবিক ভাবেই মাংসপেশি তৈরি হতে থাকে। এর ফলে ওজন কমানো কঠিন হয়ে পড়ে। তাই ওজন কমাতে চাইলে মাংসপেশির গঠন স্বাভাবিক রাখতে হবে।

অপর্যাপ্ত প্রোটিন গ্রহণ
অপর্যাপ্ত প্রোটিন গ্রহণের ফলে মাংসপেশি তার কাজ করার ক্ষমতা হারাতে থাকে। এতে করে খাওয়ার চাহিদা বেড়ে যায়। যার কারণে ব্যায়াম করা হয় কিন্তু ওজন কমে না। তাই খাবারের তালিকায় পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রাখুন।

অপর্যাপ্ত ঘুম
অপর্যাপ্ত ঘুমের ফলে আমাদের শরীরের মেটাবোলিজম ধীর গতি সম্পন্ন হয়ে পড়ে। ফলে আমরা ব্যায়াম বা অন্যান্য কাজের ক্ষেত্রে ভালো কিছু করতে পারি না বা আমাদের ঠিক যেটা করা দরকার সেটা করতে পারি না। ঠিকমতো ব্যায়ামও করা সম্ভব হয় না।

শারীরিক ব্যায়াম করুন ফিট থাকার জন্য, শুধু ওজন কমানোর জন্য নয়। অনেককে দেখা যায়, যখনি ম্যাগাজিনে কোনো ব্যায়ামের ব্যাপারে কিছু দেখেন তখনি তা অনুকরণ করেন, যা একেবারেই ঠিক নয়। বরঞ্চ আপনার জানা প্রয়োজন কোনটি আপনার শরীরের জন্য উপযুক্ত এবং সে অনুযায়ী লক্ষ্য ঠিক করা উচিত। পাতলা হওয়ার চেয়ে সক্রিয় এবং সুস্থ হওয়া বেশি গুরুত্বপূর্ণ।



রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton