ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘সম্ভাবনার গল্প আমার বেশি পছন্দ’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৮, ১৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সম্ভাবনার গল্প আমার বেশি পছন্দ’

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলায় আসেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি বলেন, বইমেলাতে বিভিন্ন পাঠক বিভিন্ন ধরনের প্রত্যাশা নিয়ে আসে। আমি খুঁজি সেসব বই যেগুলো সম্ভাবনার গল্প নিয়ে লেখা হয়েছে।

‘বাংলাদেশ যে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এসব বিষয়ে যারা লেখেন তাদের আমার বেশ পছন্দ, বিশেষ করে দেশের উন্নয়নে যাদের অবদান তাদের দর্শন নিয়ে যাদের লেখা সেসব আমি ভালবাসি। নিজের জন্য যখন বই খুঁজি তখন এ ধরনের চাহিদা। আরেকটা চাহিদা হলো শিশুতোষ গ্রন্থের প্রতি। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আমরা সত্যিকারের পথ দেখাচ্ছি কিনা সেটি নিশ্চিত হওয়া প্রয়োজন। শিশুতোষ গল্প, রম্য রচনা ও গঠনমূলক বিভিন্ন লেখা বইগুলো পড়ি।’

আবার যখন কোনো নেতিবাচক লেখা দেখি তখন সেগুলো গভীরভাবে পড়ার চেষ্টা করি। বোঝার চেষ্টা করি তার আসলে কী চাচ্ছেন। তাতে দেশের জন্য ক্ষতিকর কিছু আছে কিনা। এসব ক্ষেত্রে আমরা পাহারাদারের ভূমিকা পালন করি। সবমিলিয়ে বইমেলা আমাদের ব্যস্ত রাখে। আমরা প্রতিবছর মেলার জন্য অপেক্ষা করি। আমরা দেখি মেলা দিন দিন বড় হচ্ছে। মেলায় প্রচুর পাঠক আসছেন। সবমিলিয়ে ভাষার মাসটা আমাদের চরম একটা পরিবেশের মধ্যে রাখে। তার মধ্যে সবচেয়ে বড় অবদান হচ্ছে বইমেলা। নিরাপত্তাও বেশ সন্তোষজনক।

তিনি বলেন, শিশু-কিশোরদের বইমেলার সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত করার জন্য বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে। তাদের সারাবছর প্রস্তুত রাখা। মেলা যেন একটি মাসের মধ্যে সীমিত না থাকে। বছরব্যাপী আমাদের সংস্কৃতি চর্চা চালু রাখা।

এ সময় তিনি মেলার চৈতন্য স্টল পরিদর্শন করেন। প্রকাশনীটি তার স্ত্রীর নাজমা রহমান ঝর্ণার লেখা ‘গীতিকবিতা’ ও ‘মানুষরূপে ভূত’ নামে দুটি বই প্রকাশ করেছে। নাজমা রহমান ঝর্ণা উপস্থিত ক্রেতাদের হাতে অটোগ্রাফসহ বই তুলে দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়