ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শুল্ক গোয়েন্দায় দুটি গাড়ি জমা দিল বিশ্বব্যাংক

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুল্ক গোয়েন্দায় দুটি গাড়ি জমা দিল বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কাছে দুজন প্রাক্তন কর্মকর্তার ব্যবহৃত দুটি গাড়ি জমা দিয়েছে বিশ্বব্যাংক বাংলাদেশ কান্ট্রি অফিস।

সোমবার বিশ্বব্যাংক বাংলাদেশ কান্ট্রি অফিস থেকে গাড়ি দুটি শুল্ক গোয়েন্দার সদর দপ্তরের কাছে হস্তান্তর করা হয়।

গাড়ি দুটির ব্যবহারকারী ছিলেন ফিনল্যান্ডের মির্ভা তুলিয়া ও ভারতীয় নাগরিক মৃদুলা সিং। ওই গাড়ি দুটির বিরুদ্ধে শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগ ছিল।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, মিজ মির্ভা তুলিয়া ২০১২ সালের অক্টোবর থেকে ২০১৬ সালের আগস্ট পর্যন্ত বিশ্বব্যাংক  বাংলাদেশে কমিউনিকেশনস স্পেশালিস্ট হিসেবে এবং মৃদুলা সিং ২০১৩ সালের মার্চ থেকে ২০১৪ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশে সিনিয়র সোশ্যাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশে অবস্থানকালে তারা ব্যক্তিগত ব্যবহারের উদ্দেশ্যে এই গাড়ি দুটি শুল্কমুক্ত সুবিধায় ক্রয় করেন। কিন্তু গাড়ি জমা না দিয়ে মিজ মির্ভা তুলিয়া ২০১৬ সালের ডিসেম্বরে এবং মৃদুলা সিং ২০১৪ সালের ডিসেম্বর বাংলাদেশে তাদের অ্যাসাইমেন্ট শেষ করে স্থায়ীভাবে বাংলাদেশ ত্যাগ করেন।

সূত্র আরো জানায়, মির্ভা তুলিয়ার (কাস্টমস পাসবুক নম্বর ৭১/২০১১) ব্যবহৃত গাড়ির Reg no : AJB-071 এবং মৃদুলা সিং (কাস্টমস পাসবুক নম্বর ৩৩/২০১৩) ব্যবহৃত গাড়ির Reg no : AJB-0092।

কিন্তু আইনানুযায়ী তারা বাংলাদেশ ত্যাগের পূর্বে তাদের ব্যবহৃত কাস্টমস পাসবুক ও তাদের ব্যবহৃত গাড়ি দুটি কাস্টমস কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে যাননি।

বাংলাদেশে বিভিন্ন আন্তর্জাতিক বিদেশি সংস্থায় কর্মরত প্রিভিলেজড পারসনদের শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার সংক্রান্ত  চলমান তদন্তের প্রয়োজনে শুল্ক গোয়েন্দা সদর দপ্তর থেকে বিশ্বব্যাংক বরাবর এ ধরনের ১৬টি গাড়ির তথ্য চেয়ে গত ১৫ জানুয়ারি চিঠি দেয়।

এর পরিপ্রেক্ষিতে ঢাকার বিশ্বব্যাংক বাংলাদেশ দপ্তর থেকে ২০১৭ সালের ১৯ ফেব্রুয়ারি উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল শুল্ক গোয়েন্দা দপ্তরে উপস্থিত হয়ে তাদের পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এ আলোচনার সূত্রে বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর Qimiao Fan স্বাক্ষরিত পত্র মারফত বিশ্বব্যাংকের পক্ষে গাড়ি দুটি আজ শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

গাড়ি দুটি বর্তমানে শুল্ক গোয়েন্দার সদর দপ্তরের হেফাজতে রয়েছে। কাগজপত্র যাচাই-বাছাই করে গাড়ি দুটির বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করা আইএলও বাংলাদেশ কান্ট্রি অফিসের প্রাক্তন এক কর্মকর্তার ব্যবহৃত সাদা রঙের টয়োটা সিডান গাড়িটি জমা দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়