ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নারায়ণগঞ্জের ডিসির ব্যাখ্যার শুনানি মঙ্গলবার

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারায়ণগঞ্জের ডিসির ব্যাখ্যার শুনানি মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক : উচ্চ আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও সোনারগাঁয়ে অর্থনৈতিক অঞ্চলে প্রায় ২৩৫০ বিঘা কৃষিজমি, জলাভূমি ও নিচু জমি মাটি দিয়ে ভরাট করার বিষয়ে নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের দেওয়া ব্যাখ্যার ওপর শুনানি হবে আগামী মঙ্গলবার।

জেলা প্রশাসকের আইনজীবী আব্দুল বাসেত মজুমদার সাংবাদিকদের বলেন, আজ হাইকোর্ট বেঞ্চ বসেনি। আগামী মঙ্গলবার এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

এর আগে আজ বুধবার সকালে ব্যাখ্যা দিতে হাইকোর্টে হাজির  হন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. রাব্বী মিয়া।

গত ১৪ ফেব্রুয়ারি বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নারায়ণগঞ্জের ডিসিকে তলব করেন।

২০১৪ সালে সোনারগাঁ উপজেলার ৬টি মৌজায় কৃষিজমি ও মেঘনা নদীর তীর ভরাট করে সোনারগাঁ রিসোর্ট সিটি নামে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছিল। ওই বছরের ২ মার্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট প্রকল্প বাস্তবায়নের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। পরবর্তী সময়ে অপর এক আবেদনে হাইকোর্ট এক আদেশে ভরাটকৃত মাটি অপসারণ করে কৃষিজমি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেন।

২০১৬ সালে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের এক আবেদনের পরিপ্রেক্ষিতে প্রকল্পের ওপর দেওয়া নিষেধাজ্ঞার আদেশ সংশোধন করে দেন হাইকোর্ট। ওই বছরের ৩ নভেম্বর আপিল বিভাগ হাইকোর্টের এই আদেশ স্থগিত করে দেন।

এই আদেশ স্থগিত থাকার পরও মাটি ভরাট কার্যক্রম চলছিল। এ অবস্থায় গৃহায়ণ ও গণপূর্তসচিবসহ ১২ জনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/মেহেদী/ইভা/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়