ঢাকা, শনিবার, ১১ চৈত্র ১৪২৩, ২৫ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

মুফতি হান্নানের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২১ ১১:৩৪:১১ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৫ ৮:০৫:০২ এএম

নিজস্ব প্রতিবেদক : ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলা ও পুলিশসহ তিনজনের মৃত্যুর ঘটনায় করা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুফতি হান্নানসহ তিনজনের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। রায়ের এ কপি হাইকোর্ট হয়ে কারাগার ও সিলেটের বিচারিক আদালতে পাঠানো হচ্ছে।

মঙ্গলবার রায় প্রদানকারী বিচারপতিদের স্বাক্ষরের পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে পাঁচ পৃষ্ঠার এ রায় প্রকাশ হয়।

নিয়মানুযায়ী, রায়ের কপি কারাগারে যাওয়ার পর তাদের পড়ে শোনানো হবে। এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার জন্য সাত দিন সময় পাবেন মুফতি হান্নানসহ এই তিন জঙ্গি। প্রাণভিক্ষার বিষয়টি ফয়সালা হয়ে জেলকোড অনুযায়ী তিনজনের ফাঁসি কার্যকর করবেন কারাকর্তৃপক্ষ।

এর আগে গত রোববার এই মামলায় মুফতি হান্নানসহ তিনজনের রিভিউ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। অন্য দুইজন হলেন, জঙ্গি শরিফ শাহেদুল ও দেলোয়ার।

২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালালের (রহ) মাজারে যান ঢাকায় নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী। ফেরার পথে ফটকের কাছে গ্রেনেড হামলায় আনোয়ার চৌধুরীসহ বেশ কয়েকজন আহত হন এবং নিহত হন পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন।

এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল জঙ্গি নেতা মুফতি হান্নান, জঙ্গি শরিফ শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। গত বছরের ফেব্রুয়ারিতে হাইকোর্ট নিম্ন আদালতের রায় বহাল রাখেন। গত ৭ ডিসেম্বর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে মুফতি হান্নানসহ তিন জঙ্গির আপিল শুনানি শেষে আপিল বিভাগ খারিজ করেন।




রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/মেহেদী/এসএন

Walton Laptop