ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রাণভিক্ষা চেয়েছেন হুজি জঙ্গি রিপন

রফিকুল ইসলাম কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০০, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাণভিক্ষা চেয়েছেন হুজি জঙ্গি রিপন

নিজস্ব প্রতিবেদক, সিলেট : গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদের (হুজি) জঙ্গি দেলওয়ার ওরফে রিপন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন।

পরিবারের সদস্য ও আইনজীবীর সঙ্গে কথা বলে তিনি এ  সিদ্ধান্ত নিয়েছেন। সিলেট কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ছগির আলী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘দেলওয়ার ওরফে রিপন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন। তার প্রাণভিক্ষার আবেদন যথাযথ প্রক্রিয়ায় আজই রাষ্ট্রপতি বরাবর পাঠিয়ে দেব।’

এর আগে বুধবার হুজি নেতা মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল এবং দেলওয়ার ওরফে রিপনের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি সিলেট কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছায়। সিলেট কারাগারে থাকা রিপনকে এ রায় পড়ে শুনানো হয়। এরপর সন্ধ্যায় এ তিন জঙ্গির মৃত্যু পরোয়ানা বিচারিক আদালত থেকে কারাগারে পৌঁছায়।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর মাজারের প্রধান ফটকে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ তিনজন নিহত এবং আনোয়ার চৌধুরীসহ ৫০ জন আহত হন। এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর মুফতি হান্নান, শরীফ শাহেদুল ওরফে বিপুল, দেলওয়ার ওরফে রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন সিলেট দ্রুত বিচার আদালত।

রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন। গত বছরের ১১ ফেব্রুয়ারি পূর্বোক্ত রায় বহাল রাখেন হাইকোর্ট। পরে আসামিদের আপিল গত ৭ ডিসেম্বর খারিজ করে দেন আপিল বিভাগ। চলতি বছরের ১৭ জানুয়ারি পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। গত ২৩ ফেব্রুয়ারি আসামিরা রিভিউ আবেদন করেন। ১৯ মার্চ সে আবেদন খারিজ হয়।



রাইজিংবিডি/সিলেট/২৩ মার্চ ২০১৭/কামাল/উজ্জল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়