ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মানবিক হয়ে ওঠার গল্প ‘জনমাংক’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ১৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানবিক হয়ে ওঠার গল্প ‘জনমাংক’

জনমাংক নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদের নাটক ‘জনমাংক’।  আগামী রোববার (২১ মে) সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। নাসরীন মুস্তাফার রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন মীর মেহেবুব আলম নাহিদ। এটি পদাতিকের ৩২তম প্রযোজনা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক মীর মেহেবুব আলম নাহিদ জানান, সমুদ্রবেষ্টিত এক জনপদের পুরুষ নামধারী তথাকথিত মানুষের বেঁচে থাকার স্বার্থপরতা আমাদের আহত করে। মানবতার অপমান ক্ষুব্ধ করে। প্রকৃতির রুদ্র রোষে ভীত মানুষ নারী আর পুরুষে বিভক্ত হলে পেশীশক্তির দাপটে বেঁচে থাকার অধিকার প্রতিষ্ঠা করে পুরুষরাই। নারীদের ঠেলে ফেলা হয় ক্ষুব্ধ সাগরের বুকে। আপাতদৃষ্টিতে সবল পক্ষটি প্রাণে বেঁচে গেলেও তাদের জীবনের ছন্দপতন ঘটে। নারী ছাড়া পুরুষের জীবন কতখানি শুষ্ক আর নিরানন্দের হতে পারে তা তারা টের পায়।

 



নারী আর পুরুষের যৌথ অবস্থানই যে মানুষের জীবনের সার্থকতা এনে দেয়, প্রতিষ্ঠিত করে মানবতার জয়গান, সময়ের আবর্তনে বুঝে ওঠে পুরুষেরা। অন্যের অধিকার হরণ করে বেঁচে থাকা নয়, বিসর্জনে প্রস্তুত ‘মানুষ’ অবশেষে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় প্রবল প্রতিপক্ষ সাগর দেবতার বিরুদ্ধে। এভাবে একটি জনগোষ্ঠীর মানবিক হয়ে ওঠার প্রয়াস স্পষ্ট হয়ে ওঠে এই নাটকের গল্পে।

‘জনমাংক’ নাটকটিতে অভিনয় করছেন- মসিউর রহমান, শাখাওয়াত হেসেন শিমুল, ওয়ালিদ, জিনিয়া, কামরুল, জনি, ইকরাম, শুভ, সুমন, চমক, লিমন, শরিফ, ইমরান, তাসমি চৌধুরী।

 



নাটকটির আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। মঞ্চ, পোশাক ও দ্রব্যসামগ্রী পরিকল্পনায় আছেন আলী আহমেদ মুকুল। আবহ পরিকল্পনা করেছেন তপন কুমার সরকার ও কোরিওগ্রাফি করেছেন ফাহমিদা আলম পাখি। আবহ পরিচালনা হামিদুর রহমান পাপ্পু।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়