ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

মুক্তাগাছার ৯ জনের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-১৯ ১২:৫৫:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৯ ১২:৫৫:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহ মুক্তাগাছার মো. আব্দুস সালামসহ (৭৫) নয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে রাষ্ট্রপক্ষ।

এই নয়জনের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হবে কি না সে বিষয়ে আদেশের জন্য আগামী ১০ জুলাই দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ২ সদস্যর বেঞ্চে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের পর আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর আবুল কালাম। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সুবহান তরফদার ও মুজাহিদুল ইসলাম শাহীন।

এর আগে গত ২৯ মার্চ ময়মনসিংহের মুক্তাগাছার এই নয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।  

আসামিদের বিরুদ্ধে ময়মনসিংহের মুক্তাগাছা ও কোতোয়ালী থানার বিভিন্ন এলাকায় ১০১ জনকে খুন এবং  ১২ থেকে ১৩ জনকে আহত, একজন নারী ধর্ষণ, শতাধিক বাড়িতে অগ্নিসংযোগসহ অপহরণ, আটক ও নির্যাতন এবং হত্যা ও গণহত্যার ৮টি অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্ত নয়জনের মধ্যে ছয়জন গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন- মো. আব্দুস সালাম (৭৫), সুরুজ আলী ফকির (৬২), মো. জয়েন উদ্দিন (৬০), মো. আব্দুর রহিম ওরফে নুরু বিএসসি(৬৭), মো. জালাল উদ্দিন (৫৯) ও মো. রোস্তম আলী(৭০)। আসামিদের মধ্যে জামায়াত ইসলামী ও মুসলিম লীগ ছাড়াও একজন আওয়ামী লীগ সমর্থকও রয়েছেন।   পালাতক ৩ জন হলেন- শমসের ফকির(৬৬), ফজলুল হক(৫৯) ও সামসুল হক(৭০)।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ১৭ মে তদন্ত শুরু করে এক বছরেরও কম সময়ের মধ্যে তদন্ত কাযক্রম শেষ পর তা প্রকাশ করা হয়। এই মামলায় তদন্ত কর্মকর্তা (আইও) হলেন মো. রুহুল আমিন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/মেহেদী/ইভা

Walton