ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গ্রেনেড হামলা মামলায় অভির সাফাই সাক্ষ্য

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ১৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রেনেড হামলা মামলায় অভির সাফাই সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আরেক আসামি মহিবুল্লাহ ওরফে অভি ট্রাইব্যুনালে সাফাই সাক্ষ্য দিয়েছেন।

সোমবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নুরুদ্দিনের আদালতে তিনি এ সাক্ষ্য দেন। পরে বিচারক মঙ্গলবার পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি করেন।

সাফাই সাক্ষ্যে আসামি অভি দাবি করেন, তিনি কোনো দিন জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িত ছিলেন না এবং তিনি কোনো জঙ্গি সংগঠনের সদস্যও নন। সম্পূর্ণ ষড়যন্ত্রমূলকভাবে তাকে এ মামলায় জড়ানো হয়েছে। রিমান্ড নিয়ে তাকে নির্যাতন করে জোর করে তাকে দিয়ে স্বীকারোক্তি করানো হয়েছে। প্রকৃতপক্ষে তিনি ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনা সম্পর্কে কিছুই জানেন না। এরপর রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান এ আসামিকে জেরা করেন।

এ নিয়ে মামলাটিতে ২ আসামির সাফাই সাক্ষ্য শেষ হলো। এর আগে ১২ জুন মামলাটিতে জামিনে ও কারাগারে থাকা ৩১ আসামির আত্মপক্ষ শুনানি হয়। শুনানিতে ৩১ আসামির সকলেই নিজেদের নির্দোষ দাবি করেছেন। মামলাটিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ জন আসামি  পলাতক থাকায় তারা আত্মপক্ষ শুনানির সুযোগ পাননি।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউক, প্রাক্তন আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার তিন তদন্ত কর্মকর্তা তৎকালীন বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও প্রাক্তন ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, প্রাক্তন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে এবং বিএনপির চেয়ারপারসনের বড় ছেলে তারেক রহমানসহ ১৯ জন পলাতক। এ মামলার আসামি হুজি নেতা মুফতি হান্নান ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের অন্য মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের মৃত্যু হয়। গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৭/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়