ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঋণ জালিয়াতি : জড়িতদের আইনের আওতায় আনতে নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ২৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋণ জালিয়াতি : জড়িতদের আইনের আওতায় আনতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : বেসিক ব্যাংকের শান্তিনগর শাখা হতে ৪০ কোটি টাকা ঋণ জালিয়াতির সঙ্গে জড়িত তৎকালীন চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদকে আইনের আওতায় এনে ৬০দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বুধবার এ মামলায় এক আসামির জামিন আবেদনের বিরুদ্ধে করা দুদকের রিভিশন আবেদন খারিজ করে দিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। ঋন অনুমোদেনের সময় ২০১০ সালে ব্যাংকের চেয়ারম্যান ছিলেন আব্দুল হাই বাচ্চু। আসামি পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পঙ্কজ কুণ্ড। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

পরে আইনজীবী মামুন মাহবুব বলেন, ‘২০১০ সালের ২ নভেম্বর ক্রেডিট কমিটির সুপারিশ উপেক্ষা করে বেসিক ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদ সৈযদ ট্রেডার্স ম্যানেজিং পার্টনার সৈয়দ মাহবুবুল গনিকে ৪০ কোটি টাকা ঋণের অনুমোদন দেয়। ব্যাংকের শান্তিনগর শাখা থেকে এ ঋণ দেওয়া হয়। 

এ ঘটনায় ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঋণ গ্রহীতা সৈয়দ মাহবুবুল গনি,  রূপসা সার্ভেয়ার কোম্পানির চিফ সার্ভেয়ার শাহজাহান আলীসহ ৯ জনকে আসামি করে এ মামলা করা হয়।

গত বছরের ১০ আগস্ট প্রেপ্তার হন শাহজাহান আলী। পরে তিনি ২৮ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত থেকে জামিন নেন। এই জামিনের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করেন দুদক। বুধবার সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট উপরোক্ত আদেশ দেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৭/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়