ঢাকা, মঙ্গলবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাজনীতিতে নামার ইঙ্গিত দিলেন অ্যাটর্নি জেনারেল

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১২ ৯:২১:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১২ ১১:০১:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক, মুন্সীগঞ্জ থেকে ফিরে : আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করার ইচ্ছা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শনিবার নিজের জন্মস্থান মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার কাজির পাগলা এ টি ইনস্টিটিউশনে বই বিতরণ করতে এসে মাদকবিরোধী লড়াইয়ে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানোর পাশাপাশি নির্বাচন করা  ইচ্ছাও প্রকাশ করেন তিনি।

এ সময় নিজের ছোটবেলায় ফিরে যান অ্যাটর্নি জেনারেল।

আবেগতাড়িত কণ্ঠে তিনি বলেন, ১৯৫৩ সালে এই স্কুল থেকেই শুরু হয়েছিল আমার শিক্ষা জীবন। এই স্কুলের স্মৃতি ভোলার না।

তিনি বলেন, এই স্কুলে যখন পড়তাম, এই মাঝখানে ছিল একটা টিনের ঘর। এই স্কুলে আমার শিক্ষাজীবন শুরু।

নিজের শৈশবের স্কুলের শিক্ষার্থীদের হীনমন্যতায় না ভোগার  উপদেশ দিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘ এই স্কুল থেকেই পড়াশোনা শুরু করে আজ আমি দেশের অ্যাটর্নি জেনারেল। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদক ছিলাম। কথগুলো বললাম, তোমাদের মাঝে যেন কোন হীনমন্যতা না থাকে। ’

মাহবুবে আলম বলেন, এই মাস শোকের মাস। এই মাস আমাদের মনে করিয়ে দেয় বঙ্গবন্ধুর হত্যার ঘটনা। বঙ্গবন্ধুকে সপরিবারে নারকীয়ভাবে হত্যা কারবালার ইতিহাসকেও হার মানায়। কারবালার ইতিহাসের মত আজকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ওপর যদি বিষাদ সিন্ধুর মতো বই লেখা হতো, তাহলে সেই বই পড়ে পড়ে মা-বোন সবাই কাঁদতো।

শিক্ষার্থীদের উদ্দেশে মাহবুবে আলম বলেন, তোমরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়লে বঙ্গবন্ধু এ দেশকে কিভাবে সু-সংগঠিত করার স্বপ্ন দেখেছিল তা জানতে পারবে। তোমরা বেশি বেশি বই পড়বে। লেখা পড়ার কোনো বিকল্প নেই। তিনি শিক্ষার্থীদের পড়ার জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, মুক্তিযুদ্ধের ১৫ খণ্ডের দলিলপত্রসহ বিভিন্ন শিক্ষামূলক বই বিতরণ করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগ করছেন— এতে কেমন সাড়া পাচ্ছেন? জবাবে মাহবুবে আলম বলেন, মানুষ পরিবর্তনশীল, তারা মুন্সিগঞ্জ-২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী পরিবর্তন দেখতে চায়। তিনি বলেন, রাজনীতি করতে হলে ত্যাগী হতে হবে। রাজনীতির অর্থ এই না যে, আসলাম খালি হাতে, যাবো ভরা হাতে। রাজনীতির অর্থ হচ্ছে, যেভাবে এসেছি, সেভাবেই যাব। সম্ভব হলে ভরা হাতে এসে খালি হাতে যাব। এতে করে দেশের কল্যাণ এবং জনগণ উপকৃত হবে।

মাহবুবে আলম বলেন, নির্বাচন বা রাজনীতি করার অধিকার সবার আছে। রাজনীতির অর্থ সবাইকে সম্পৃক্ত করা, টেনে আনা। সবাইকে যুক্ত করতে হবে, কাউকে দূরে ঠেলে দেওয়া নয়, মনকে মুক্ত করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাজির পাগলা এ টি ইনস্টিটিউশনের সভাপতি ও মুক্তিযোদ্ধা আবুল বাশার।



রাইজিংবিডি/ঢাকা/১২ আগস্ট ২০১৭/মেহেদী/শাহনেওয়াজ

Walton