ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

না গুলি, নয় গালি, চাই ভালোবাসা : মোদি

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ১৫ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
না গুলি, নয় গালি, চাই ভালোবাসা : মোদি

ভারতের প্রধানমন্ত্রী মোদি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘না গুলি, না গালি- কিছুইতে কাশ্মীর সমস্যার সমাধান হবে না, এর জন্য চাই ভালোবাসা।’

মঙ্গলবার ভারতের ৭১তম স্বাধীনতা দিবসে নয়াদিল্লির রেড ফোর্ট থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

উত্তর প্রদেশে সম্প্রতি কয়েক ঘণ্টার মধ্যে ৬০ শিশুর মৃত্যু, বিভিন্ন রাজ্যের বন্যা ও প্রাকৃতিক দুযোর্গ, সন্ত্রাসবিরোধী পদক্ষেপ, কালোটাকার বিরুদ্ধে সরকারের উদ্যোগ, উন্নয়ন কার্যক্রমসহ বিভিন্ন বিষয় স্বাধীনতা দিবসের ভাষণে মোদি উল্লেখ করলেও বেশি গুরুত্ব দিয়েছেন কাশ্মীর সমস্যার ওপর।

এবার নিয়ে চতুর্থবারের মতো রেড ফোর্টে ভাষণ দিলেন মোদি। প্রায় ১ ঘণ্টার বক্তব্যে তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধেও কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। তবে কাশ্মীর ইস্যুতে বেশি মনোযোগী ছিলেন তিনি।

মোদি বলেন, ‘না গুলি, না গালি কিছুতেই কাশ্মীর ইস্যুর সমাধান হবে না। কেবল ভালোবাসা এবং কাশ্মীরিদের বুকে জড়িয়ে নেওয়ার মধ্য দিয়ে সমস্যার সমাধান সম্ভব।’

তিনি বলেন, ‘আমি কাশ্মীরি যুবকদের উদ্দেশে বলতে চাই এবং এর আগেও বারবার বলেছি, মূলধারায় এসো, গণতন্ত্রে তোমাদের কথা বলার জায়গা রয়েছে।’ মোদি দাবি করেন, তার সরকার কাশ্মীরের ‘হারানো গৌরব’ ফিরিয়ে আনতে এবং ‘পৃথিবীর স্বর্গ’ মর্যাদা অক্ষুণ্ন রাখতে বদ্ধপরিকর।

বিচ্ছিন্নতাবাদ কখনো জাতির কল্যাণ করে না উল্লেখ করে তিনি বলেন, ধর্মের নামে আমরা সহিংসতা গ্রহণ করতে পারি না।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়