ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নাইকোর সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৭, ২৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাইকোর সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : কানাডাভিত্তিক আন্তর্জাতিক কোম্পানি নাইকোর সঙ্গে ২০০৩ সালে করা বাপেক্সের  চুক্তি ও ২০০৬ সালের পেট্রোবাংলার সঙ্গে কোম্পানিটির গ্যাসসংক্রান্ত চুক্তি অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নাইকোর সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন আদালত।

এ ছাড়া দুই চুক্তির অধীনে যে সব সম্পত্তি আছে, তা বাংলাদেশ সরকারের অনুকূলে ফেরত এবং নাইকো বাংলাদেশের সম্পত্তি ও বক্ল-৯ এর যে সম্পত্তি সেটাও ফেরতের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার জ্বালানি বিশেষজ্ঞ প্রফেসর এম শামসুল আলমের করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

একই সঙ্গে গ্যাস কূপের বিস্ফোরণে ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত নাইকোকে কোনো প্রকার পেমেন্ট করা যাবে না বলেও রায় দিয়েছেন আদালত।

আদালতে রিট আবেদেনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীব উল আলম।  রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নাইকোসংক্রান্ত ইন্টারন্যাশনাল আর্বিট্রেশন আদালতে  লড়া বাপেক্স ও পেট্রো বাংলার পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মঈন গনি।

ব্যারিস্টার মঈন গনি বলেন, ২০১৬ সালে জ্বালানি বিশেষজ্ঞ প্রফেসর এম  শামসুল আলম একটি রিট আবেদন করেন। রিট আবেদনে বলা হয়, ২০০৩ ও ২০০৬ সালে নাইকোর সঙ্গে বাপেক্স ও পেট্রোবাংলার চুক্তি সঠিকভাবে হয়নি। দুর্নীতির মাধ্যমে হয়েছে। এ ছাড়া ২০০৫ সালে ছাতকে যে বিস্ফোরণ ঘটেছে এর ক্ষতিপূরণ হিসেবে বাংলাদেশে থাকা নাইকোর সব সম্পত্তি জব্দের জন্যও আবেদন করা হয়।

এরপর আদালত ২০১৬ সালের ৯ মে রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট এই রায় ঘোষণা করেছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৭/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়